আপডেট :

        ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত ৫৭, ঘরছাড়া ৭০ হাজার মানুষ

        ইসরায়েলে আল-জাজিরা টিভি বন্ধের সিদ্ধান্ত

        মিশিগান বিশ্ববিদ্যালয়ে স্নাতক সমাপনী অনুষ্ঠানে বিক্ষোভ

        ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থীদের ওপর ইসরাইলি সমর্থকদের হামলা

        যুক্তরাষ্ট্রে কিশোরকে যৌন নিপীড়নের অভিযোগে শিক্ষিকা গ্রেপ্তার

        যুক্তরাষ্ট্রের মানবাধিকার পরিস্থিতি ‘বিশ্বের সবচেয়ে খারাপ’ বলে উল্লেখ উত্তর কোরিয়ার

        যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তিন কর্মকর্তার মৃত্যু

        বান্ধবী খুঁজে পেতে বিলবোর্ডে বিজ্ঞাপন, ব্যাপক সাড়া

        অনুমতি ছাড়া গাছ কাটা বন্ধে রিট

        মানবপাচার মামলায় ৪ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার

        বাংলাদেশ ট্যুর গ্রুপ

        বাংলাদেশ ট্যুর গ্রুপ

        রাশিয়ার সঙ্গে চলমান সংলাপ অব্যাহত রাখতে হবে

        চুক্তি চান না বরং বিরোধী পক্ষের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত ইমরান খান

        চুক্তি চান না বরং বিরোধী পক্ষের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত ইমরান খান

        এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

        সুন্দরবনের আগুন লাগার ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি

        সুন্দরবনের আগুন নেভাতে প্রচেষ্টা

        প্রাইজবন্ডে প্রথম পুরস্কার

        পাউবোর ৩৭০ বজ্র নিরোধক দণ্ড স্থাপন

উষ্ণতার পোশাকে

উষ্ণতার পোশাকে

সময়ের সঙ্গে সঙ্গে বদলায় ফ্যাশন। আর সেই পালা বদলে নতুন অনেক কিছু যুক্ত হয় সাজ সজ্জায়। মূলত ফ্যাশন বলতে তাই নিজেকে কতটা সুন্দরভাবে নতুনত্বের ছোঁয়ায় উপস্থাপন করা যায়। সচেতন মানুষের জন্য প্রয়োজন নিজের ব্যক্তিত্ব আর অভিব্যক্তির সঠিক প্রকাশ এবং পোশাকের বিন্যাস।

আর শীতকাল যেন পোশাকে নিজের রুচি আর স্বাচ্ছন্দ্য প্রকাশের মোক্ষম সময়। যারা স্টাইলিশ পোশাক পরতে চান, তাদের জন্য শীতকালটাই হচ্ছে উপযোগী সময়। চমত্কার সব স্টাইলিশ পোশাক হতে পারে আপনার এ সময়ের সঙ্গী। শীতের সময় ডিজাইন আর পোশাকে সেজে ওঠেন ফ্যাশনপ্রিয় তরুণ-তরুণীরা। ছেলেদের শীতকালের পোশাক বলতেই চোখে ভেসে ওঠে কনভার্স, জিনন্স ও ফুল স্লিভ টি-শার্ট, ফুল স্লিভ পলো শার্ট, জ্যাকেট, শাল, চাদর, মাফলার ও হুডি। পাতলা উলের সোয়েটার কিংবা ফুল ভি টি-শার্ট এগুলো উষ্ণতার সাথে দেবে পছন্দের স্টাইল।

মেয়েদের বেলায় ঋতুর এ পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবর্তন আসে পোশাকে। পাশ্চাত্য ধারা অনুসরণ করে তৈরি করা হয় মেয়েদের শীত পোশাক, বিশেষ করে সোয়েটার। সোয়েটার হয় মূলত উলের। প্রাকৃতিক উলে বানানো সোয়েটারের দাম মোটামুটি নাগালের বাইরে থাকলেও অ্যাক্রিলিক বা সুতির উলে বানানো সোয়েটারের দাম থাকে হাতের নাগালে। দৈর্ঘ্য একটু বেশি ও স্ট্রাইপ সোয়েটার এবার বেশি দেখা যাচ্ছে।

এ ছাড়া যারা ওয়েস্টার্ন পোশাকে বেছে নেন শীতের এ সময়ে কাপ্তান ডিজাইনের পঞ্চ বেছে নেন অনেকেই। সোয়েটারের সাথে একটা স্কার্ফ জড়িয়ে নিলেও দেখতে ভালোই লাগে। তরুণ-তরুণীরা এখন বেশি জ্যাকেট পছন্দ করে থাকেন। এর মধ্যে ডেনিম, ফ্লানেল, কর্ড, উল, মোটা ক্যানভাসের কাপড়, প্যারাসুটের কাপড় এবং চামড়ার তৈরি জ্যাকেট। জনপ্রিয়তার শীর্ষে রয়েছে ডেনিম ও চামড়ার জ্যাকেট। চামড়ার স্থায়িত্ব, আরাম, রং ও টেক্সচারের জন্য গ্রহণযোগ্যতাও বেশি। এছাড়া রয়েছে করডোরি জ্যাকেট, ক্যানভাস জ্যাকেট, টুইল জ্যাকেট ও কটন জ্যাকেট। ডিজাইনের ক্ষেত্রে রয়েছে একটু ভিন্ন, যেকোনো প্যান্ট ও শর্ট কিংবা লং টপসের সঙ্গে মানিয়ে যায় সহজে। এমন কিছু জ্যাকেট তৈরি করেছে, যেটা মেয়েরা শাড়ির ওপর পরতে পারে।

শীতের জন্য তরুণদের পছন্দের তালিকায় আছে বিভিন্ন ধরনের ব্লেজার। পার্টি কিংবা নানা ধরনের অনুষ্ঠানে এসব পোশাকে দেখা যায় তাদের। ফর্মাল গেটাপ নিতে বেছে নেয় ব্লেজারকে। কারণ এগুলো কর্মক্ষেত্রে যেমন পরা যায়, তেমন যেকোনো পার্টিতেও বেশ মানিয়ে যায়। কারণ শীত মানেই তো বিয়ের মৌসুম! এবারের শীতের ফ্যাশনে তরুণদের চাহিদা মাথায় রেখে ব্লেজারেও এসেছে পরিবর্তন। বিভিন্ন ধরনের কাপড়ে ব্লেজার বানানো যায়। নারী ও পুরুষ উভয়েই এখন ব্লেজার ব্যবহার করছেন। ফলে ব্লেজার শীতের দিনের মোটামুটি আলটিমেট পছন্দের পোশাক হয়ে গেছে আমাদের দেশে।

হুডি পোশাক পশ্চিমা ফ্যাশনের গুরুত্বপূর্ণ একটি সংস্করণ। সময় বদলের ফ্যাশনে হুডি টিনএজদের মধ্যে জনপ্রিয় একটি পোশাক ও ফ্যাশন হয়ে উঠেছে। শুধু ছেলেরাই নয়, স্বাচ্ছন্দ্যে চলাফেরার জন্য টিনএজ মেয়েরাও বেছে নিচ্ছেন চমত্কার এ শীত পোশাকটি। শীতে হিমেল হাওয়ার হাত থেকে কানকে বাঁচাতে হুডির বিকল্প নেই। হুডির সবচেয়ে বড় সুবিধা হলো জিন্স, সালোয়ার-কামিজসহ যে কোনো পোশাকের সঙ্গে মানানসই। হালকা শীতের মধ্যে এ পোশাকটির চাহিদা সব থেকে বেশি থাকে।

পোশাকের গুণগত মানের দিকে বরাবরের মতই প্রাধান্য দেয় কান্ট্রি বয়। এ শীতেও রয়েছে তাদের নানা রকম কালেশন। ক্যাজুয়াল শার্ট, পলো, টি-শার্ট, ডেনিম। তাদের ফ্যাশন ট্রেন্ডেও জায়গা দখল করে নিয়েছে কমফোর্টেবল কালেকশন। শীতের ক্যাজুয়াল শার্টের বিশেষ আয়োজন এনেছে ডেনিম। কর্ডরয় টুইল চেকের উপরে ডিজাইন করা বিভিন্ন ধরনের শার্ট রয়েছে, যার ডিজাইনে রয়েছে আধুনিকতার মিশ্রণ।

যেহেতু বিশ্বে ক্যাজুয়াল ফ্যাশন সবচেয়ে জনপ্রিয়— শীতের সময়ও তাই অনেকেই ক্যাজুয়াল শার্ট পড়ে। তাই কান্ট্রি বয় তরুণদের পাশাপাশি তরুণীদের জন্যও নিয়ে এসেছে ক্যাজুয়াল শার্ট। ফুল, হাফ বা কোয়ার্টার দুই রকমই। কাট ও প্যাটার্নে ভিন্নতা রয়েছে। চেক প্রিন্ট ফুলেল নকশা করা শার্ট রয়েছে। তাছাড়া সাদা, অফ হোয়াইট, মেরুন, আকাশী, কালো এবং হালকা রঙের শার্টে নরম সুতি কাপড় প্রাধান্য পেয়েছে। যা গ্যাবাডিন, জিন্স কিংবা অন্যান্য প্যান্টের সঙ্গে বেশ মানিয়ে যায়। ফরমাল লুকের ক্ষেত্রে রঙিন শার্টও চলে, কিন্তু সবচেয়ে ভালো লাগবে হালকা রঙের শার্ট।

এছাড়া শীতে অফিসিয়াল ও পার্টি টাইপ শার্টের রয়েছে অনেক কালেকশন। ব্লেজার এবং স্যুটের সঙ্গে মানিয়ে যাবে সহজে। এতে আপনাকে বেশ ব্যক্তিত্বসম্পন্ন মনে হবে। জ্যাকেটের ফেব্রিকস, কাটিং প্যাটার্ন, স্টিচ, বোতাম আর রঙে পরিবর্তন এসেছে। ডিজাইনে ছেলে বা মেয়েদের ব্লেজারের খুব একটা পার্থক্য নেই। তবে কাটিংয়ে ভিন্নতা আছে। গত বারের মতো এবারও টু বাটন ব্লেজারই বেশি চলছে। ফরমাল ব্লেজারে কাপড়ের রঙের সঙ্গে মিল রেখে একই রঙের বাটন ব্যবহার করা হয়েছে। সবই পেয়ে যাবেন কান্ট্রি বয়ের কালেকশনে।


এলএবাংলাটাইমস/আইটিএলএস

শেয়ার করুন

পাঠকের মতামত