আপডেট :

        অপরাধ সাম্রাজ্যের নেতৃত্ব দিচ্ছে কিশোর গ্যাংয়ের সদস্যরা

        চাঁদপুরে সেই পূবালী ব্যাংকের কর্মকর্তাদের উপর পদক্ষেপ

        বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিলেও গাজীপুর সদর উপজেলা পরিষদ

        তাপপ্রবাহের তীব্রতা আরো বাড়ার শঙ্কায় সারা দেশে হিট অ্যালার্ট

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        বিয়ে করতে গেলেন হেলিকপ্টার নিয়ে গেলেণ বর

        ইরানের ইস্পাহান শহরের জারদানজান এলাকায় একটি পারমাণবিক স্থাপনায় নিরাপত্তায় নিয়োজিত সামরিক বাহিনীর সদস্যরা

        যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে নাগরিক সমাজের নেতৃবৃন্দের মানববন্ধন ও সমাবেশে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        শাহজালালের থার্ড টার্মিনালে ঢুকে গেল রাইদা বাস, প্রকৌশলীর মৃত্যু

        ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোট গ্রহন

        রাসেল মাহমুদের নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়েও পায়নি মোহামেডান

        তূর্ণা ও কক্সবাজার এক্সপ্রেসে কাটা পড়লো ২ জন

        প্রতারিত বাংলাদেশি অভিবাসীদের নিয়ে জাতিসংঘের বিশেষজ্ঞদের আশঙ্কা

        সিলেটের শাহপরাণে পুলিশের জালে দুই কারবারি

        সিলেট নগরীতে ২১ এপ্রিল থেকে কোভিডের ৩য় ও ৪র্থ ডোজ প্রদান করা হবে

লেবাননে সময় নিয়ে বিভ্রান্তি যে কারণে

লেবাননে সময় নিয়ে বিভ্রান্তি যে কারণে

রাজনৈতিক অস্থিরতা ও অর্থনৈতিক মন্দায় বিপর্যস্ত লেবানন। এত সব সমস্যার মধ্যেও দেশটিতে নতুন একটি সমস্যা দেখা দিয়েছে। আর তা হলো সময়। লেবাননে ‘এখন কয়টা বাজে?’ সাধারণ এই প্রশ্নের উত্তর মেলানো কঠিন হয়ে দাঁড়িয়েছে।

দিনের আলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে মার্চের শেষ সপ্তাহে ঘড়ির কাঁটা এগিয়ে নেওয়ার সিদ্ধান্ত শেষ মুহূর্তে পিছিয়ে দিয়েছে সরকার। সাধারণত লেবাননে প্রতিবছর মার্চের শেষ সপ্তাহে ঘড়ির কাঁটা এগিয়ে দেওয়া হয়। কিন্তু কেয়ারটেকার সরকার গত বৃহস্পতিবার ঘোষণা দিয়েছে, এ মাসের শেষ সপ্তাহে নয়, আগামী ২০ এপ্রিল থেকে ঘড়ির কাঁটা এগিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হবে।

সরকারের শেষ মুহূর্তের সিদ্ধান্তের কারণে লেবাননে এখন দুই ধরনের সময় চলছে। শেষ মুহূর্তে এসে লেবানন সরকার এক মাস পর ঘড়ির কাঁটা এগিয়ে নেওয়ার ঘোষণা দিলেও এর বিরোধিতা করেছে প্রভাবশালী ম্যারোনাইট চার্চ। তবে চার্চ, স্কুল ও গণমাধ্যমপ্রতিষ্ঠানসহ বেশ কিছু প্রতিষ্ঠান গত শনিবার মধ্যরাতে ঘড়ির কাঁটা এগিয়ে নেওয়ার পক্ষে। সরকার এ বিষয়ে কোনো ব্যাখ্যা দেয়নি। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে এর কিছুটা ব্যাখ্যা পাওয়া যেতে পারে।

ওই ভিডিওতে দেখা গেছে, তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি ও পার্লামেন্টের স্পিকার নাবিহ বেরি আলোচনা করছেন। নাবিহ বেরি পবিত্র রমজান মাস শেষ হওয়ার পর ঘড়ির কাঁটা এগিয়ে নিতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান। লেবাননের শিক্ষামন্ত্রী আব্বাস হালাবি গতকাল রোববার বলেছেন, শেষ মুহূর্তে সিদ্ধান্তের কারণে সাম্প্রদায়িক বিতর্ক তৈরি হয়েছে। ঘড়ির কাঁটা এগিয়ে নেওয়ার সিদ্ধান্ত মন্ত্রিসভার মাধ্যমে আসা উচিত ছিল বলেন তিনি।

টুইটারে দেওয়া এক বিবৃতিতে শিক্ষামন্ত্রী বলেন, স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলো প্রাথমিক পরিকল্পনা অনুসারে দিনের আলোর সর্বোচ্চ ব্যবহারের ব্যবস্থা করতে পারে। তবে কিছু প্রতিষ্ঠান বলেছে, তারা সাধারণ নিয়ম অনুযায়ী শনিবার মধ্যরাতে ঘড়ির কাঁটা এগিয়ে নিয়েছে।

লেবাননের সম্প্রচারমাধ্যম এলবিসিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পিয়েরে দাহের বলেন, কখন থেকে গ্রীষ্মকাল বিবেচনা করা হবে, সে সিদ্ধান্ত এখন সাম্প্রদায়িকতায় রূপ নিয়েছে। ওই চ্যানেলটি এক বিবৃতিতে বলেছে, সরকার ঘড়ির কাঁটা এগিয়ে নেওয়ার সময় পিছিয়ে দিয়েছে। কিন্তু এটি তারা মানবে না। কারণ, এতে তাদের সম্প্রচার পরিচালনা কার্যক্রমে প্রভাব পড়বে। দাহের বার্তা সংস্থাকে বলেন, ‘যদি সরকার সময় পেছানোর সিদ্ধান্ত ৪৮ ঘণ্টা আগে না নিয়ে এক মাস আগে নিত, তাহলে কোনো সমস্যা থাকত না।’ লেবাননের আরও বেশ কিছু প্রতিষ্ঠানেও ঘড়ির কাঁটা এগিয়ে আনা হয়েছে।

তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী মিকাতি গত শনিবার এক বিবৃতিতে বলেছেন, ‘এটি পুরোপুরি প্রশাসনিক পদক্ষেপ।’ তবে প্রভাবশালী মারোনাইট চার্চ কর্তৃপক্ষ বলছে, কোনো ধরনের আলোচনা ও আন্তর্জাতিক মানদণ্ড ছাড়াই এ রকম সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চার্চের মুখপাত্র ওয়ালিদ ঘায়াদ বলেন, জনজীবনে ক্ষতিকর প্রভাব এড়াতে এ ধরনের সিদ্ধান্ত এক বছর আগেই ঘোষণা করা উচিত ছিল।

প্রভাবশালী দুটি খ্রিষ্টান রাজনৈতিক দল সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য তত্ত্বাবধায়ক সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।তাঁদের একজন ফ্রি প্যাট্রিয়টিক মুভমেন্টের নেতা গেবরান বাসিল। তিনি এক টুইটে বলেন, ‘তোমার ঘড়ির সময় বদলিয়ো না। স্বাভাবিক নিয়মেই ঘড়ির সময় এগিয়ে যাবে।’

লেবাননের বড় দুটি টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান সপ্তাহজুড়ে গ্রাহকদের মোবাইলে সময় বদলানোর পরামর্শ দিয়েছে। লেবাননের বিচারমন্ত্রী হেনরি খওরি মিকাতিকে ঘড়ির কাঁটা এগিয়ে নেওয়ার আগের সিদ্ধান্তে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, এটি অর্থনৈতিক বিপর্যয় ডেকে আনতে পারে। এক বিবৃতিতে তিনি বলেন, সিদ্ধান্তটি ধর্মীয় প্রতিষ্ঠান, ব্যক্তিমালিকানাধীন গণমাধ্যম ও শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে বিভাজন তৈরি করেছে।ফ্ল্যাগ ক্যারিয়ার মিডল ইস্ট এয়ারলাইনস বলেছে, আন্তর্জাতিক সময়সূচি অনুসারে এটি ফ্লাইটের সময়সূচি পিছিয়ে নেবে।

বৈরুত আন্তর্জাতিক বিমানবন্দরে গতকাল মারিসা দাউদ নামে এক যাত্রী ফ্রান্সের ফ্লাইট নিয়ে বিরক্তি প্রকাশ করেছেন। তিনি এএফপিকে বলেন, ‘আমি বুঝতে পারছি না, এখন সময় কত। আমি আমার ফোনে কোন সময় ঠিক করব।’

লেবাননের বাসিন্দারা সামাজিক যোগাযোগমাধ্যমে সময় এগিয়ে নেওয়া নিয়ে এই বিতর্কে বিরক্তি প্রকাশ করেছেন। অনেকে এই উত্তেজনাকে ১৯৭৫–১৯৯০ সালের মধ্যে হয়ে যাওয়া গৃহযুদ্ধের সঙ্গে তুলনা করেছেন। একজন টুইটে বলেছেন, ‘সময় এগিয়ে নেওয়াকে কেন্দ্র করে ২০২৩ সালে গৃহযুদ্ধ হয়েছিল। আমাদের শিশুরা কি ইতিহাস বইতে এমনটাই পড়বে?’



এলএবাংলাটাইমস/আইটিএলএস

শেয়ার করুন

পাঠকের মতামত