আপডেট :

        গাড়িতে অযাচিত স্টিকার ব্যবহার

        অর্থ আত্মসাতের অভিযোগে চেয়ারম্যানসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

        উত্তর-পূর্বাঞ্চলের জেলাগুলোতে বন্যার সম্ভাবনা

        বর্তমান সরকার শ্রমিকদের জন্য যা করেছে, অন্য কেউ করেনি

        ২ ভাইকে পিটিয়ে হত্যা: জড়িতদের সর্বোচ্চ শাস্তি দাবি

        ভুল চিকিৎসা বলার অধিকার কারও নাই, আমারও নাই

        মিল্টন সমাদ্দার গ্রেপ্তারের কারন জানা গেলো

        সেচের অভাবে মরছে ২৪২ বিঘা ধান

        তীব্র গরমে ছাতা, ক্যাপ, বিশুদ্ধ পানি এবং খাবার স্যালাইন বিতরণ করেছে চুয়াডাঙ্গা জেলা পুলিশ

        তীব্র গরম উপেক্ষা করে বিএনপির সমাবেশ

        যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনি বিক্ষোভকারী এবং ইসরায়েলি প্রতিরোধকারীদের সংঘর্ষ

        কলম্বিয়া ইউনিভার্সিটি ক্যাম্পাসের একটি একাডেমিক ভবনে আটকে থাকা ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীকে গ্রেপ্তার

        মিল্টন সমাদ্দারকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ

        হাসপাতালে খালেদা জিয়া

        শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন ওবায়দুল কাদের

        বিজ্ঞান কল্পকাহিনীর অনেককিছুই এখন বাস্তবতা

        নির্বাচন করায় আরও ৪ নেতাকে বহিষ্কার

        নির্বাচন করায় আরও ৪ নেতাকে বহিষ্কার

        এবার বাড়লো জ্বালানি তেলের মূল্য

        অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতের চেষ্টা

এরদোগানের নিয়োগ দেওয়া প্রথম নারী গভর্নর কে এই এরকান

এরদোগানের নিয়োগ দেওয়া প্রথম নারী গভর্নর কে এই এরকান

তৃতীয় মেয়াদে রাষ্ট্রপ্রধান নির্বাচিত হয়েই কেন্দ্রীয় ব্যাংকে নতুন গভর্নর নিয়োগ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। এর মধ্য দিয়ে ইতিহাস গড়েছেন তিনি। কেননা দেশটির ইতিহাসে এবারই প্রথম কোনো নারী কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন।

তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নরের নাম হাফিজে গায়ে এরকান। তার বয়স মাত্র ৪১ বছর। করপোরেট বিশ্বে দীর্ঘদিনের কাজের অভিজ্ঞতা রয়েছে এই নারীর। বাণিজ্যিক সেবা, ব্যাংকিং, বিনিয়োগ, দুর্যোগ ব্যবস্থাপনা, প্রযুক্তি ক্ষেত্রে পেশাগত দক্ষতা রয়েছে হাফিজের। এরদোগানের এবারের শাসনামলে চাপে থাকা অর্থনীতি পুনরুদ্ধারে তাকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

এরকানের জন্ম ১৯৮২ সালে ইস্তানবুলে। তার বাবা প্রকৌশলী এবং মা গণিত ও পদার্থবিদ্যার শিক্ষক। শৈশব থেকেই তুখোড় শিক্ষার্থী ছিলেন হাফিজে। পড়েছেন ইস্তানবুল হাইস্কুলে। পরে দেশটির বোগাজিসি বিশ্ববিদ্যালয়ে শিল্পপ্রকৌশল নিয়ে পড়াশোনা করেন। ২০০৬ সালে যুক্তরাষ্ট্রের প্রিনস্টন ইউনির্ভার্সিটি থেকে ফিন্যান্সিয়াল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি নেন তিনি।

২০১৫ ও ২০১৬ সালে ঐতিহ্যবাহী হার্ভার্ড বিজনেস স্কুল ও স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেসে পড়াশোনা করেছেন হাফিজে। এর পর যুক্তরাষ্ট্রের করপোরেট বিশ্বে কাজ শুরু করেন তিনি। বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান স্যাকসে সহযোগী হিসেবে ২০০৫ সালে কাজ শুরু করেছিলেন তিনি। ২০১১ সালে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক হন তিনি।

২০১৪ সালে হাফিজে ফার্স্ট রিপাবলিক ব্যাংকে যোগ দেন। ২০২১ সালে তিনি প্রতিষ্ঠানটির সহপ্রধান নির্বাহী কর্মকর্তা হন। গত বছর হাফিজে যুক্তরাষ্ট্রভিত্তিক আবাসন খাতের বিনিয়োগ প্রতিষ্ঠান গ্রেস্টোনের প্রধান নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগ পান।

তুরস্কে হাফিজে খুব একটা পরিচিত মুখ নন। ২০১৮ সালে তিনি ‘ফোরটি আন্ডার ফোরটি’ তালিকায় স্থান পেয়েছিলেন। ক্রেইন নিউইয়র্ক বিজনেস ও সান ফ্রান্সিসকো বিজনেস টাইমস ৪০ বছরের কম বয়সি বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের এ তালিকা করেছিল। এতে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ১০০টি ব্যাংকের একমাত্র নারী প্রেসিডেন্ট বা সিইও হাফিজে।

হাফিজে ন্যাশনাল কোয়ালিশন অব গার্লস স্কুলসের সঙ্গেও যুক্ত রয়েছেন। এ প্রতিষ্ঠান সম্প্রতি হাফিজে গায়ে এরকান ফার্স্ট রিপাবলিক ফেলোশিপ নামের একটি বৃত্তি চালু করেছে। তরুণ নারীদের নেতৃত্বের বিকাশে এই ফেলোশিপ কাজ করছে।

গত মাসের শেষের দিকে তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন এরদোগান। ২০১৪ সাল থেকে দেশটির রাষ্ট্রপ্রধানের দায়িত্ব সামলে আসছিলেন তিনি।

এর আগে ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত তুরস্কের প্রধানমন্ত্রী ছিলেন। আর ইস্তানবুলের মেয়র ছিলেন ১৯৯৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত।

এবারের নির্বাচনের আগে থেকেই ভঙ্গুর অর্থনীতির গতি ফেরানোর চাপ মোকাবিলা করতে হচ্ছে এরদোগানকে। গত সপ্তাহে তুরস্কের অর্থমন্ত্রী পদে মেহমেত সিমসেককে নিয়োগ দিয়েছেন তিনি। মেহমেত প্রথাগত অর্থনৈতিক নীতির একজন কড়া সমর্থক হিসেবে পরিচিত। এবার কেন্দ্রীয় ব্যাংকের প্রধানের পদে বসালেন করপোরেট বিশ্বে দীর্ঘদিন কাজের অভিজ্ঞতা থাকা হাফিজেকে।



এলএবাংলাটাইমস/আইটিএলএস

শেয়ার করুন

পাঠকের মতামত