যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ ইং

|   ঢাকা - 05:30am

|   লন্ডন - 12:30am

|   নিউইয়র্ক - 07:30pm

  সর্বশেষ :

  মিয়ানমার কারও কথা শোনে না : পররাষ্ট্রমন্ত্রী   পরীক্ষা ছাড়া ভর্তিকে কেন্দ্র করে ঢাবিতে শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের হাতাহাতি   ১৮টি অমুসলিম উপাসনালয়ের অনুমোদন দিচ্ছে আরব আমিরাত   দেশে দুর্নীতি মহামারী আকার ধারণ করেছে : মওদুদ   লাইবেরিয়ায় ধর্মীয় স্কুলে আগুন, নিহত ৩০   ১৮ দিনেও খালেদা জিয়ার সাক্ষাৎ পাননি স্বজনরা, উদ্বেগ   নিউইয়র্কে ইন্টারন্যাশনাল সীরাত কনভেনশন শনিবার   নিউইয়র্কে বিয়ানীবাজার এডুকেশন এন্ড ডেভেলপমেন্ট ট্রাস্টের ক্রিকেট টুনার্মেন্ট সম্পন্ন   ওয়াশিংটন ডিসিতে শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি সংগঠন ‘সমস্বর’-এর আত্মপ্রকাশ   বাফলা চ্যারিটির ফান্ড রাইজিং ডিনার রবিবার   দক্ষিণ কোরিয়ার রাজনীতিবিদরা মাথা ন্যাড়া করছেন   বিভিন্ন প্রতিষ্ঠানে আরো ভাগাভাগি হচ্ছে, গণমাধ্যমে আসছে না: আরেফিন সিদ্দিক   ‘জাবির অর্থ কেলেঙ্কারি ফাঁসকারী ছাত্রলীগ নেতারা হুমকির সম্মুখীন’   খালেদা কিছুই দেননি, হাসিনা আমাদের সম্মানিত করেছেন: আল্লামা শফী   রাখাইনে আরও ৬ লাখ রোহিঙ্গা গণহত্যার চরম ঝুঁকিতে : জাতিসংঘ

মূল পাতা   >>   খেলাধুলা

লস এঞ্জেলেসে শেখ কামাল ক্রিকেট টুর্নামেন্টের ৩য় আসর সমাপ্ত

নিজস্ব প্রতিবেদক, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০৯-০৫ ১৭:১৯:১৯

নিজস্ব প্রতিবেদক: ক্রিকেটকে বলা হয় ভদ্রলোকের খেলা। ইউরোপে জন্ম হলেও পাশ্চাত্যে এর চর্চা খুব একটা ছিল না। সম্প্রতি যুক্তরাষ্ট্রসহ পাশ্চাত্যের বিভিন্ন দেশে জনপ্রিয় হয়ে উঠছে ক্রিকেট। এর ঢেউ লেগেছে প্রবাসীদের মধ্যেও। এরই ধারাবাহিকতায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও বাংলাদেশের আধুনিক ক্রীড়াঙ্গনের স্বপ্নদ্রষ্টা, তরুণ মেধাবী ক্রীড়া সংগঠক শহীদ শেখ কামাল স্মরণে লস এঞ্জেলেসে শুরু হয়েছে ক্রিকেট টুর্নামেন্ট। ৩ বছর ধরে টুর্নামেন্টটি আয়োজন করছে সাউদার্ন ক্যালিফোর্নিয়া ক্রিকেট এসোসিয়েশন। এতে পৃষ্ঠপোষকতা করছেন ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. রবি আলম।

‘শেখ কামাল ইউএসএ ওয়েস্ট রিজিনাল টি-টুয়েন্টি ক্রিকেট  টুর্নামেন্ট’ নামে তৃতীয়বারের মতো টুর্নামেন্টটি সমাপ্ত হলো। ক্যালিফোর্নিয়ার ভেন নাইস সিটির উডলি পার্কের  ক্রিকেট গাউন্ডে  লেবার ডে উেইক এনডে ৩ ‍দিনব্যাপী এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক মানসম্পন্ন এই টুর্নামেন্টে অংশগ্রহণ করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটের আটটি দল। বাছাইকৃত এই আট দলে ছিলেন আন্তর্জাতিক ক্রিকেটের খেলওয়াড়রাও।


তিনদিন ব্যাপী জমকালো এই আসরের ফাইনাল অনুষ্ঠিত হয় সোমবার। এতে নর্দার্ন ক্যালিফোর্নিয়া ক্রিকেট এসোসিয়েশনকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় সাউদার্ন ক্যালিফোর্নিয়া ক্রিকেট এসোসিয়েশন।

ফাইনাল ম্যাচ পরিচালনা করেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বাংলাদেশী আম্পায়ার নাদের শাহ।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন টুর্নামেন্টের পৃষ্ঠপোষক ও  ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. রবি আলম। তিনি অনুষ্ঠানের সকল অতিথি, প্রবাসী দর্শক, অংশগ্রহণকারী দলসমূহ, সাউদার্ন ক্যালিফোর্নিয়া ক্রিকেট এসোসিয়েশন,স্বেচ্ছাসেবকবৃন্দ এবং টুর্নামেন্টের সাথে সম্পৃক্ত সবাইকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, সকলের সহযোগিতায় আজ এই বিশাল আয়োজন সমাপ্ত করা সম্ভব হয়েছে। তাছাড়া অতিথিবৃন্দ অনেক দূর থেকে এখানে এসে আমাদের সময় দিয়েছেন, এজন্য আমি সবার প্রতি কৃতজ্ঞ। বিশেষ করে জাতিসংঘে আমাদের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, অন্যান্য অতিথিবৃন্দ এবং স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ। আমি আবারও সবাই আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।


টুর্নামেন্ট আয়োজনের পটভূমি তুলে ধরে তিনি বলেন, আন্তর্জাতিক অঙ্গনে ক্রিকেট আমাদের একটি বিশেষ পরিচিতি এনে দিয়েছে । আমরা ক্রিকেট প্রিয় জাতি ! জাতিরজনক বঙ্গবন্ধুর পুত্র শেখ কামাল ছিলেন একজন সুদক্ষ ক্রীড়া সংগঠক । বাংলাদেশের ফুটবল ক্রিকেট সহ ক্রীড়াজগতের সার্বিক উন্নয়নে শেখ কামালের বিশেষ অবদান রয়েছে। তাই আমেরিকায় ক্রিকেটকে জনপ্রিয় ও শেখ কামালের ক্রীড়া সংগঠনিক অবদানের প্রতি সম্মান জানিয়ে আমাদের এই আয়োজন। সুস্থ বিনোদন ও ক্রীড়া চর্চাকে উৎসাহিত করাই এর মূল লক্ষ্য।

টুর্নামেন্টে অংশগ্রহণকারী অন্যান্য দলগুলো হলো, এরিজোনা ক্রিকেট এসোসিয়েশন, বে এরিয়া ক্রিকেট এ্যালাইয়েনস, কলোরাডো ক্রিকেট লীগ, নেভাদা প্রিমিয়ার ক্রিকেট লীগ, নর্থ ওয়েস্ট ক্রিকেট লীগ, ইউটাহ ক্রিকেট এসোসিয়েশন।

গত শনিবার সকালে টুর্নামেন্টের উদ্বোধন করেন ওয়াশিংটনে নিযুক্ত যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়া উদ্দিন ।

লিগ পদ্ধতিতে অংশগ্রহণকারী ৮ দল পরস্পরে প্রতিদ্বন্দ্বিতা করে সোমবার অনুষ্ঠিত হয় ফাইনাল ম্যাচ।

ফাইনালে সাউদার্ন ক্যালিফোর্নিয়া ক্রিকেট এসোসিয়েশন প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১৩০ করে। ১৩১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৯ অভার ১ বলে ১২৬ রান করে অলআউট হয়ে যায় নর্দার্ন ক্যালিফোর্নিয়া ক্রিকেট এসোসিয়েশন। চ্যাম্পিয়ন হয় সাউদার্ন ক্যালিফোর্নিয়া।

প্রতিদ্বন্দীতাপূর্ণ ফাইনাল ম্যাচটি অত্যন্ত আনন্দের সঙ্গে উপভোগ করেন প্রচুর সংখ্যক প্রবাসীসহ ভিনদেশী দর্শক। লেবার ডে ছুটি থাকায় প্রবাসীরা তাদের পরিবার পরিজন নিয়ে মাঠে আসেন খেলা দেখতে। আয়োজকদের পক্ষ থেকে আয়োজন করা হয়েছিলো পিকনিকের। মাঠে বসে খেলা দেখা সেই সাথে দেশীয় খাবারের বিশাল সমারোহ দর্শকদের মাঝে অতিমাত্রায় উৎসাহ উদ্দীপনার যোগান দেয়।

খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, লস এঞ্জেলেসে নিযুক্ত বাংলাদেশী কনসাল জেনারেল প্রিয়তোষ সাহা, বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও আইসিসির ডেভলাপমেন্ট ম্যানেজার আমিনুল ইসলাম বুলবুল, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক সাজ্জাদুল আলম ববি, যুক্তরাষ্ট্র ক্রিকেট বোর্ডের সভাপতি ড. অতুল রায় ও সাউদার্ন ক্যালিফোর্নিয়া ক্রিকেট এসোসিয়েশনের সভাপতি মেহের গান্ধী।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা মুস্তাইন দারা বিল্লাহ, ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগ সভাপতি শফিকুর রহমান, শেখ কামালের বন্ধু মুক্তিযোদ্ধা সাইদুর রহমান পাটেল, সাবেক ক্রিকেটার নাজিম সিরাজী, আওয়ামী লীগ নেতা টি জাহান কাজল, আলী আহমেদ ফারিস, শামীম হোসেন ,দিদার আহমেদ, ফিরোজ আলম, কাজল হোসাইন, ফরহাদ হোসেন, কামরুল হাসান, আজিজ মোহম্মদ হাই, সোহেল ইসলাম, সারোয়ার হোসেন, নাহিদ হাসান রুবেল, আফরোজ আলম জয়, ওস্তাদ কাজী হাসিব, হেলাল উদ্দীন,মাহাতাব উদ্দিন টীপু এবং কনসুলেট অফিসের কর্মকর্তা, সাংবাদিকবৃন্দ ও স্থানীয়  রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং ক্রীড়া সংগঠনের নেতৃবৃন্দ।


বিশেষ অতিথির বক্তব্যে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু একটি সমৃদ্ধ সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন। আজ তার স্বপ্ন বাস্ততার পথে। অর্থনীতি, খেলাধুলা সবদিকে দেশ আজ ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। তৃতীয় বিশ্বের একটি দেশ হয়ে বাংলাদেশ ক্রিকেট দল এখন বিশ্বের একটি সেরা দলে পরিণত হয়েছে। তারা বিশ্বব্যাপী দেশের প্রতিনিধিত্ব করছে।

মাসুদ বিন মোমেন আরও বলেন, আজ আমি এখানে এসে অত্যন্ত আনন্দিত এজন্য যে, প্রবাসে থেকেও আপনারা যেভাবে ক্রীড়া ও সংস্কৃতি চর্চা করছেন তা দেখে আমার মনটা ভরে গেছে। বিশেষ করে শেখ কামালের মতো একজন নিবেদিতপ্রাণ ক্রীড়া সংগঠককে স্মরণ করে আপনারা  এই আয়োজন করছেন, এটি আমাদের জন্য অনেক বড় পাওয়া। এর মাধ্যমে নতুন প্রজন্মের বাচ্চারাও ক্রীড়া-সংস্কৃতি চর্চায় মনযোগী হবে এবং শেখ কামালের মতো একজন তরুণ রাজনীতিবীদ ও ক্রীড়াবিদকে জানতে পারবে।

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও আইসিসির ডেভলাপমেন্ট ম্যানেজার আমিনুল ইসলাম বুলবুল  তার বক্তব্যে বলেন, এখানে এসে আমি আবেগাল্পুত। প্রবাসে থেকেও আপনারা যে দেশকে স্মরণ করে এমন সুন্দর সুন্দর আয়োজন করছেন তা দেখে আমাদের মুগ্ধ হওয়া ছাড়া উপায় নেই। আমি আশা করি, এর মাধ্যমে নতুন প্রজন্মের আমেরিকানরা ক্রিকেট চর্চায় অনেক উৎসাহিত হবে।


শুভেচ্ছা বক্তব্য রাখেন ড. রবি আলমের সহধর্মিনী মাহমুদ আলম। তিনি উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান এবং এই টুর্নামেন্ট আয়োজনের সাথে সম্পৃক্ত সবার প্রতি কৃতজ্ঞতা জানান। আগামীতে এই টুর্নামেন্ট আরও সুন্দর করে আয়োজন করতে  সবার সহযোগিতা কামনা করেন।

টুর্নামেন্টে সহযোগিতা করে ক্যালিফোর্ণিয়া ষ্টেট আওয়ামী লীগ, ক্যালিফোর্ণিয়া ষ্টেট যুবলীগ, ক্যালিফোর্ণিয়া ষ্টেট মহিলা লীগ ও লস এঞ্জেলেস সিটি আওয়ামী লীগ।

এই খবরটি মোট পড়া হয়েছে ১৫৪৩ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত