আপডেট :

        সিকৃবিতে পাঠ্যক্রম অভিযোজন প্রশিক্ষণ

        জাতির পিতার আদর্শে নিজেদের গড়ে তুলতে হবে: গণপূর্তমন্ত্রী

        ভারতের গ্যাংস্টার রাজনীতিবিদ মুখতারের মৃত্যু

        প্যারিস-বাংলা প্রেসক্লাবের উদ্যোগে আলোচনা ও ইফতার

        ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

        রাফাহ অভিযানের প্রস্তুতি ইসরায়েলিদের

        চারুপাঠের চিত্রাঙ্কন কর্মশালা অনুষ্ঠিত

        চীনা উদ্যোক্তাদের বস্ত্র-পাট খাতে বিনিয়োগের আহ্বান পাটমন্ত্রীর

        এফটিএক্স প্রতিষ্ঠাতার ২৫ বছরের কারাদণ্ড

        পুলিশের পক্ষ থেকে ইফতার সামগ্রী বিতরণ

        বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা চান ওবায়দুল কাদের

        ওসমানীনগরে বদর দিবস পালিত

        বাংলাদেশের কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান

        ট্রেনের টিকেটসহ কালোবাজারি গ্রেপ্তার

        ৪ বিভাগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা

        প্রকাশ পেল তুফান সিনেমার ফার্স্টলুক

        নিউইয়র্কে রাস্তায় আচমকা নারীদের ঘুষি মারছে অজ্ঞাতরা

        যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি শিক্ষার্থীর মৃত্যু

        পাপারাজ্জিকে ঘুষি: টেলর সুইফটের বাবার বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি পুলিশ

        দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, সাগরেই ৩৬ হাজার

সিনেটে পাশ হলো তৃতীয় নাগরিক প্রণোদনা প্যাকেজ

সিনেটে পাশ হলো তৃতীয় নাগরিক প্রণোদনা প্যাকেজ

ছবি: এলএবাংলাটাইমস

ক্যাপিটল হিলে আইনপ্রণেতাদের টানা কয়েক ঘণ্টা তর্ক বিতর্কের পর অবশেষে সিনেটে অল্প ব্যবধানে পাশ হলো তৃতীয় নাগরিক প্রণোদনা প্যাকেজ বিল।

শনিবার (৬ মার্চ) ৫০-৪৯ ভোটে প্রেসিডেন্ট জো বাইডেন প্রস্তাবিত ১ হাজার ৯০০ কোটি ডলারের তৃতীয় নাগরিক প্রণোদনা প্যাকেজটি পাশ হলো।

চূড়ান্ত বিলে করোনায় ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের জন্য স্টিমুলাস চেক ১৪০০ ডলার, করোনায় কাজ হারানো বাসিন্দাদের কর্মহীন ভাতা হিসেবে সপ্তাহে ৩০০ ডলার ও স্থানীয় ও রাজ্য সরকারকে ৩৫০ বিলিয়ন ডলার দেওয়া হবে।

জো বাইডেন ঘোষিত 'আমেরিকান রেসকিউ প্ল্যান' শীর্ষক এই করোনা রিলিফ প্যাকেজটি যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় নাগরিক প্রণোদনা প্যাকেজ।

তৃতীয় নাগরিক প্রণোদনা প্যাকেজের পক্ষে কোনো রিপাবলিকান সিনেটর ভোট দেয়নি। তবে একজন রিপাবলিকান সিনেটর অধিবেশনে অনুপস্থিত ছিল। সিনেটে ৫০-৫০ সমতা থাকায় ৫০-৪৯ ভোটে বিলটি পাশ হয়েছে।

তবে এখন পর্যন্ত তৃতীয় নাগরিক প্রণোদনা প্যাকেজ চূড়ান্তভাবে পাশ হয়নি। হাউজ অব সিনেটে বিলটি কিছুটা পরবর্তিত হওয়ায় এটি আবারো হাউজ অব রিপ্রেজেনটেটিভে ভোটাভুটির জন্য যাবে। সেখানে ডেমোক্রেটিকদের সংখ্যাগরিষ্ঠতা থাকায় সহজেই বিলটি পাশ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

বিলটি হাউজে পাশ হলে আগামী বুধবারের মধ্যে প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাক্ষরের মাধ্যমে চূড়ান্ত হয়ে যাবে।

কী আছে তৃতীয় নাগরিক প্রণোদনা প্যাকেজে?

১৪০০ ডলার স্টিমুলাস চেকতৃতীয় নাগরিক প্রণোদনার আওতায় বেশিরভাগ মার্কিনী অন্তত ১৪০০ ডলার করে ভাতা পাবেন। এর মধ্যে যেসব বাসিন্দা একক করদাতা, তাদের প্রত্যেকে পাবেন ১৪০০ ডলার। বিবাহিত স্বামী-স্ত্রী যারা স্টিমুলাস চেকের জন্য দ্বৈত ফাইল করেছেন, তারা পাবেন ২৮০০ ডলার। এর সাথে যদি তাদের পরিবারে সন্তান বা পোষ্য থাকে, তবে সেসব পরিবার আরো ১৪০০ ডলার করে পাবেন। তবে স্টিমুলাস চেকের অর্থ বাৎসরিক আয়ের উপর নির্ভর করে দেওয়া হবে। একক করদাতাদের ক্ষেত্রে বাৎসরিক আয় ৭৫ হাজার ডলার ও বিবাহিতদের জন্য ১ লাখ ৫০ হাজার ডলার নির্ধারণ করা হয়েছে। তবে যাদের একক আয় ১ লাখ ডলারের উপর ও দ্বৈত আয় ২ লাখ ডলারের উপর, তাদের ভাতার অর্থ প্রাপ্তির পরিমাণ কিছু কম হতে পারে।

সন্তানসহ পরিবারের জন্য ট্যাক্স ব্রেক: যেসব পরিবারে ১৮ বছরের কম বয়েসী সন্তান রয়েছে, তাদের ট্যাক্স রিটার্নের সময় চাইল্ড ক্রেডিট ৩ হাজার ডলার করে দেওয়া হবে। তবে ৬ বছরের কম বয়েসী সন্তানদের জন্য তা ৩ হাজার ৬০০ ডলার হবে। একই সাথে চাইল্ড ট্যাক্স ক্রেডিটকে সম্পূর্ণ ফেরতযোগ্য করার পাশাপাশি অর্ধেক চাইল্ড ক্রেডিট অগ্রীম পেয়ে যাবে শিশুদের পরিবার। আইআরএসের মাধ্যমে জুলাই থেকে ডিসেম্বরের মধ্যে এই ভাতা দেওয়া হবে৷

স্থানীয় ও অঙ্গরাজ্য সরকারের জন্য অনুদান: তৃতীয় প্রণোদনা প্যাকজের আওতায় স্থানীয় ও অঙ্গরাজ্য সরকারের জন্য ৩৫০ বিলিয়ন ডলার অনুদান বরাদ্দ করা হয়েছে। তবে শুরু থেকেই এই অনুদানের বিষয়ে দ্বিমত করে আসছিলো রিপাবলিকানরা। স্থানীয় সরকার ও মেয়রের সমর্থনে অবশেষে বিলটি পাশ হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানের অনুদান: করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পুনরায় চালু করার সক্ষমতা অর্জনে ও শিক্ষার্থীদের দ্রুত ক্লাসরুমে ফিরিয়ে নিতে ১৩০ বিলিয়ন ডলারের অনুদান বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে কলেজ ও ইউনিভার্সিটির জন্য ৪০ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে। এসব অর্থ মহামারি থেকে সুরক্ষা উপযোগী পরিবেশ তৈরি করতে ও শিক্ষার্থীদের খাদ্য এবং বাসস্থান সংকট নিরসনে খরচ করা হবে।  

ব্যবসাপ্রতিষ্ঠানের অনুদান: করোনায় ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ী ও বৃহৎ খাতের কিছু ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য ৪০০ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে। এয়ারলাইন্স ও কন্ট্রাক্টরদের জন্য ১৫ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে। একই সাথে রেস্টুরেন্ট ও বার ব্যবসায়ীদের জন্য ২৫ বিলিয়ন বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া পে চেক প্রোটেকশনের জন্য সাত বিলিয়ন ডলারের উপর বরাদ্দ রাখা হয়েছে।

কর্মহীনতার মেয়াদবৃদ্ধি: করোনায় ক্ষতিগ্রস্ত ও চাকরি হারানো বাসিন্দাদের জন্য কর্মহীনতার মেয়াদ আগামী ৬ সেপ্টেম্বর ৬ পর্যন্ত বাড়ানো হয়েছে। বেকার ভাতা হিসেবে বাসিন্দাদের সপ্তাহে ৩০০ ডলার করে দেওয়া হবে।

স্বাস্থ্যখাতে অনুদান: তৃতীয় নাগরিক প্রণোদনা প্যাকেজে স্বাস্থ্যখাতের জন্য বড় অনুদান রাখা হয়েছে। এই অনুদানের অর্থ করোনা মহামারি নিয়ন্ত্রণে ও ওবামা প্রশাসনের এফোর্ডেবল কেয়ার এক্ট এর জন্য খরচ করা হবে। এই বিলের আওতায় ৪৬ বিলিয়ন ডলার ফেডারেল, স্টেট এবং লোকাল করোনা টেস্টিং সাইটের জন্য বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া দেশব্যাপী করোনার টিকা বিতরণের জন্য আরো ১৪ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে।

এলএবাংলাটাইমস/ওএম

শেয়ার করুন

পাঠকের মতামত