Updates :

        ওয়ানডে থেকে অবসরে বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরিয়ান ও’ব্রায়ান

        উড়োজাহাজের মালিক যেসব বলিউড নায়িকা

        ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি

        ঢাকায় বাসা থেকে বাবা-মা-মেয়ের লাশ উদ্ধার

        পেরুতে বাস উল্টে ১৩০০ ফুট খাদে, ২৭ জনের প্রাণহানি

        রেস্টুরেন্টে ‘নির্দিষ্ট ধূমপান এলাকা’ নিষিদ্ধ করতে আইন সংশোধন চান বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি

        নিউসামের উপর চড়াও হওয়ার অভিযোগে আটক এক ব্যক্তি

        ক্যালিফোর্নিয়ায় তীব্র তাপদাহ: জরুরি অবস্থা জারি

        কী আছে পুতিনের সাড়ে ৪ হাজার কোটি টাকার বিমানে?

        নেইমারের রেকর্ড ভাঙার অপেক্ষায় কিংবদন্তি পেলে

        একইদিন মাঠে নামছে আর্জেন্টিনা ও পর্তুগাল

        প্রথমবার একসঙ্গে তৌসিফ-ইরফান, মধ্যমণি তানহা

        দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিব গুতেরেস

        স্ত্রী হত্যার দায়ে সিলেটের নতুন কারাগারে প্রথম ফাঁসি কার্যকর

        পাকিস্তানি বংশোদ্ভূত নারীকে ট্রেড কমিশনের চেয়ারপার্সন করলেন বাইডেন

        ইসরায়েলি ড্রোন ভূপাতিত করলো ফিলিস্তিনিরা

        পুলিশ হেফাজতেই থাকছেন ত্ব-হা আদনান

        আবু ত্ব-হা আদনানকে পাওয়া গেছে

        অ্যারিজোনায় বন্দুক হামলায় মৃত ১, আহত ১২

        কাজ না খুঁজলে দেওয়া হবে না কর্মহীন ভাতা: নিউসাম

ব্রিটেন-রাশিয়ার সাথে সম্পর্ক উন্নয়নে বাইডেনের প্রথম সফর

ব্রিটেন-রাশিয়ার সাথে সম্পর্ক উন্নয়নে বাইডেনের প্রথম সফর

ছবি: এলএবাংলাটাইমস

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে ব্রিটেন ও রাশিয়ার সাথে হারানো সুসম্পর্ক পুনরুদ্ধারে সফর শুরু করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

আটদিনের সফরে বুধবার (৯ জুন) ব্রিটেনে রওনা করেছেন জো বাইডেন। প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর এটিই বাইডেনের প্রথম বিদেশ সফর।

মূলত ব্রিটেনের সাথে ট্রান্স-আটলান্টিক বন্ধন দৃঢ় করতে এবং রাশিয়ার সাথে সম্পর্ক পুনরুদ্ধারে এই সফর করছেন জো বাইডেন। তবে এর আগে জি-৭ সম্মেলনে যোগ দেবেন তিনি।

প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য সফরটি সক্ষমতার বড় পরীক্ষা। বিশ্বের বড় পরাশক্তি দেশগুলোর সাথে হারানো সম্পর্ক পুনরুদ্ধারে জো বাইডেনের ভূমিকা কী হবে, সেটি নিশ্চিত হবে সফরের মাধ্যমে। ট্রাম্পের আমলে ছিন্ন ব্যবসায়িক সম্পর্ক এবং বিভিন্ন চুক্তি পুনরায় স্থাপন করতে চেষ্টা করবেন বাইডেন।

ব্রিটেনের উদ্দেশ্যে রওনা হওয়ার আগে জো বাইডেন সাংবাদিকদের বলেন, 'আমার লক্ষ্য মিত্র শক্তি বৃদ্ধি। ইউরোপ ও আমেরিকা যে শক্ত বন্ধনে আছে সেটি পুতিনকে বুঝানো'।

আগামী ১৬ জুন জেনেভা সামিটে ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাৎ করবেন জো বাইডেন। সেখানে সম্প্রতি রাশিয়ার হ্যাকারদের দ্বারা যুক্তরাষ্ট্রে সাইবার হামলা, ইউক্রেনের প্রতি আগ্রাসন এবং অন্যান্য বিষয় নিয়ে কথা বলবেন তাঁরা।

প্রথমে জো বাইডেন জি-৭ সম্মেলনে যোগ দিতে কর্নওয়ালের সমুদ্রতীরবর্তী গ্রাম সেন্ট লিভসে যাত্রা থামাবেন। সেখানে টিকা বানিজ্য এবং কূটনৈতিক পদক্ষেপ, পরিবেশ দূষণ, উন্নয়নশীল দেশগুলোর অবকাঠামোগত উন্নয়ন বিষয়ে আলোচনা করা হবে।

সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশকে ভ্যাকসিন প্রদানে বাইডেনের উপর চাপ আসতে পারে। এর আগে জো বাইডেন বিশ্বের বিভিন্ন দেশকে ২০ মিলিয়ন ডোজ টিকা সাহায্য দেওয়ার কথা জানান৷

বৃহস্পতিবার ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের সাথে আলোচনায় বসবেন বাইডেন। ব্রেক্সিটের পর ব্রিটেনের সাথে 'স্পেশাল রিলেশন' স্থাপনের চেষ্টা চালাবেন বাইডেন।

তিনদিনের সম্মেলনের পর জো বাইডেন ও তাঁর স্ত্রী জিল বাইডেন উইন্ডসোর ক্যাসেলে ব্রিটেনের কুইন এলিজাবেথের সাথে সাক্ষাৎ করবেন। এর আগে ১৯৮২ সালে যুক্তরাষ্ট্রের সিনেটর থাকা অবস্থায় কুইন এলিজাবেথের সাথে শেষবার সাক্ষাৎ করেন জো বাইডেন।

এরপর বাইডেন ব্রাসেলসে ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সাথে সাক্ষাৎ করতে রওনা হবেন। সেখানে রাশিয়া ও চীনসহ অন্যান্য ইস্যু নিয়ে কথা বলবেন তিনি।

সর্বশেষ জেনেভায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনায় বসবেন জো বাইডেন। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে পুতিনের সুসম্পর্ক থাকলেও বাইডেন চাইবেন পুতিনের সাথে নিজের সম্পর্ক ঝালাই করে নিতে।

এলএবাংলাটাইমস/ওএম

শেয়ার করুন

পাঠকের মতামত