আপডেট :

        সুন্দরবনে সন্ধ্যায়ও বিক্ষিপ্তভাবে অর্ধশতাধিক স্থানে আগুন জ্বলতে দেখা যায়

        উচ্চশিক্ষাকে ডিজিটালাইজেশনে আওতায় আনার সিদ্ধান্ত

        কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ‘ওপরে ড্রোন, পাহারায় পুলিশ’

        বাংলাদেশের গণমাধ্যম শুধু মুক্ত নয় বরং উন্মুক্ত

        বাংলাদেশের গণমাধ্যম শুধু মুক্ত নয় বরং উন্মুক্ত

        দেশের বিভিন্ন প্রান্তে ছয় দিন ধরে হতে পারে ঝড়-বৃষ্টি

        দীর্ঘ সময় পর ঢাকা-জয়দেবপুরে ট্রেন চলাচল স্বাভাবিক

        জিম্বাবুয়ের বিপক্ষে পারফর্ম বিবেচনা করে বিশ্বকাপ ভুল সিদ্ধান্ত হতে পারে

        জবিতে আন্ত:বিশ্ববিদ্যালয় অ্যাড মেকিং প্রতিযোগিতা

        মিয়ানমারের আরও ৪০ সীমান্তরক্ষী টেকনাফে

        রাজউকের প্লট-ফ্ল্যাট বরাদ্দ এলো নতুন বিধিমালা

        সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম শুরু

        চুক্তিতে যেতে আগ্রহ নন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন

        গণহত্যার প্রতিবাদে চীন বর্জনের ডাক

        রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মামলার দ্রুত নিষ্পত্তির আশা

        টানা তাপপ্রবাহের মধ্যে আবহাওয়ায় ব্যপক পরিবর্তন

        হানিফ ফ্লাইওভারের উপরের যানজটকে সহনীয় পর্যায়ে আনার জন্য সমন্বয় সভা

        মালদায় দেবের হেলিকপ্টারে আগুন

        প্যারিসের সায়েন্সেস পো ইউনিভার্সিটি থেকে গাজাপন্থী কিছু শিক্ষার্থীকে সরিয়েছে পুলিশ

        চাঁদের উদ্দেশে যাত্রা পাকিস্তানের স্যাটেলাইট

নির্বাচনে অংশ নিতে পারবেন না ট্রাম্প

নির্বাচনে অংশ নিতে পারবেন না ট্রাম্প

আগামী বছর বিশ্বের জন্য একটি ঐতিহাসিক বছর হতে যাচ্ছে। এ বছর বিশ্বের প্রায় ৭৮টি দেশ অংশ নেবে নির্বাচনে। মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দারাও বেছে নেবেন তাদের নতুন রাষ্ট্রপতিকে। তবে যুক্তরাষ্ট্রে জাতীয় নির্বাচনের আগে ২০২৪ সালের ৫ মার্চ তারিখে কলোরাডো অঙ্গরাজ্যে অনুষ্ঠিত হবে প্রাথমিক নির্বাচন। এর ওপর নির্ভর করবে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কারা।

 

তবে কলোরাডোর নির্বাচনে রিপাবলিকান দলের প্রাথমিক ব্যালটে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম আসবে কিনা তা নিয়ে এখন প্রশ্ন উঠছে। একটি সাম্প্রতিক সিদ্ধান্তে কলোরাডোর সুপ্রিম কোর্ট জানিয়েছে নির্বাচনে অংশ নিতে পারবেন না ট্রাম্প। ২০২১ সালের ৬ জানুয়ারি ক্ষমতায় থাকার সময় ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটলে হামলা চালানোর ঘটনায় কলোরাডো সুপ্রিম কোর্ট সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে এই সিদ্ধান্ত (রুলিং) দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কোনো সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে দেশটির সংবিধানের চতুর্দশ সংশোধনীর ধারা-৩ প্রয়োগ করে তাকে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচনের জন্য অনুপযোগী বলে ঘোষণা করা হয়েছে। আদালতে রায়টি ৪-৩ সংখ্যাগরিষ্ঠতায় জয়ী হয়েছে।

২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল হিলে তাণ্ডব চালিয়েছিলেন, সেখানে তার ভূমিকার জন্য কলোরাডো অঙ্গরাজ্যে ট্রাম্প লড়তে পারবেন না। এ সময় তারা মার্কিন সংবিধানের ‘বিদ্রোহ’ সংক্রান্ত ধারাগুলোর আশ্রয় নেন। ওই ধারা অনুযায়ী, যারা বিদ্রোহ করবেন তারা মার্কিন প্রেসিডেন্ট হতে পারবেন না।

এছাড়ও নির্বাচনী জালিয়াতি কার নিয়ে মিথ্যা বলার পাশাপাশি, তিনি তার অনুসারীদেরকে নির্বাচনী ভোট গণনা ব্যাহত করতে প্ররোচিত করেছিলেন। একই সঙ্গে প্রত্যয়িত রাজ্যের ভোটারদের জাল ট্রাম্পপন্থী স্লেট দিয়ে প্রতিস্থাপন করার পরিকল্পনায় যোগ দিয়েছিলেন। পদক্ষেপগুলি মার্কিন সংবিধানের বিরুদ্ধে সক্রিয় বিদ্রোহের সমান বলে বিবেচনা করেছে আদালত।

ট্রাম্পের আচরণের সঙ্গে অতীতের সরকারি কর্মকর্তাদের আচরণের মিল লক্ষ্য করা গেছে যারা ১৮৬০ ও ১৮৬১ সালে তাদের রাজ্যের ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হওয়ার এবং পরবর্তীতে আমেরিকার কনফেডারেট স্টেটস প্রতিষ্ঠায় অংশ নিয়েছিল। দীর্ঘ ও রক্তক্ষয়ী সংঘর্ষের পর সেই প্রচেষ্টা ব্যর্থ হয়। মার্কিন গৃহযুদ্ধের সমাপ্তির (১৮৬১-৬৫) পর সাংবিধানিক ত্রয়োদশ সংশোধনীর মাধ্যমে দ্বিতীয়বারের মতো জন্ম হয় আমেরিকার। এই সংশোধনীতে দাসপ্রথার বিলুপ্তি ঘটে। পঞ্চদশ সংশোধনীতে সর্বজনীন পুরুষ ভোটাধিকার প্রতিষ্ঠিত হয়। আর চতুর্দশ সংশোধনী সকল ব্যক্তিকে যথাযথ প্রক্রিয়ার ফেডারেল অধিকার ও সমান সুরক্ষা প্রদান করে এবং ধারা ৩-এ বিদ্রোহকারীদের সরকারি পদ থেকে সরিয়ে গণতন্ত্রকে আরও সুরক্ষিত করার আইন করা হয়।

আগে শপথ নিয়েছেন এমন কোনো ব্যক্তি যদি যুক্তরাষ্ট্রের সংবিধানের বিরুদ্ধে বিদ্রোহ বা বিদ্রোহের সঙ্গে জড়িত থাকে অথবা বিরোধী কাউকে সাহায্য করে তবে সেই ব্যক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের অধীনে অথবা কোনো রাষ্ট্রের অধীনে সামরিক বা বেসামরিক কোনো অফিসেই কংগ্রেসে সিনেটর, প্রতিনিধি এবং রাষ্ট্রপতি ও ভাইস প্রেসিডেন্টের নির্বাচক হতে পারবেন না।

যখন দুটি কলোরাডো আদালত সম্মত হয়েছে যে ট্রাম্প ‘বিদ্রোহে জড়িত’ তখন তাদের আইনি বিশ্লেষণ ভিন্ন হয়ে গেছে। নিম্ন আদালত ট্রাম্পকে কলোরাডো প্রাথমিক নির্বাচনে অংশগ্রহণের জন্য অযোগ্য ঘোষণা করে এই কারণে যে ‘অফিসার’ শব্দটি রাষ্ট্রপতি পদে প্রযোজ্য নয়। কিন্তু রাজ্যের সুপ্রিম কোর্ট এই ব্যাখ্যাকে অযৌক্তিক বলে অভিহিত করেছে।

আদালতের দৃষ্টিতে, ‘অফিস’ শব্দের সরল অর্থ সংশোধনীর খসড়া তৈরির সময় এটি কীভাবে ব্যবহার করা হয়েছিল তার ওপর নির্ভর করে। নিঃসন্দেহে খসড়ায় রাষ্ট্রপতির পদ অন্তর্ভুক্ত ছিল। তবে উচ্চ আদালত নোট করেছেন, সবচেয়ে শক্তিশালী ব্যক্তি ব্যতীত প্রতিটি শপথ ভঙ্গকারী বিদ্রোহকারীকে অযোগ্য ঘোষণা করা খসড়াকারীদের পক্ষে কী অর্থবহ হবে? নিশ্চিতভাবেই তখন কেউ বিশ্বাসই করেনি যে আমেরিকার গৃহযুদ্ধের সময়কার কনফেডারেসির প্রেসিডেন্ট যিনি পূর্বে একজন সিনেটর ও যুদ্ধের সেক্রেটারি হিসেবে মার্কিন সংবিধান সমুন্নত রাখার শপথ করেছিলেন, সেই জেফারসন ডেভিসই মার্কিন প্রেসিডেন্ট হওয়ার যোগ্য হবেন। কংগ্রেসনাল রেকর্ড এই দৃষ্টিভঙ্গির ক্ষেত্রে দ্ব্যর্থহীন সমর্থন প্রদান করে।

এই বিতর্কের শেষ কথা এখনও শোনা যায়নি। এটি বর্তমান মার্কিন সুপ্রিম কোর্টের হৃদয় ও মনে লুকিয়ে আছে, যা শীঘ্রই এই বিষয়ে শাসন করতে হবে। এর মধ্যে ট্রাম্পের নাম ব্যালটে থাকবে। কলোরাডো সুপ্রিম কোর্ট তার রায় ২০২৪ সালের ৪ জানুয়ারি পর্যন্ত স্থগিত রেখেছে বা স্থগিত করেছে। দিনটি কলোরাডো রাজ্যের সেক্রেটারিকে রাজ্যের রাষ্ট্রপতির প্রাথমিক ব্যালটে প্রার্থীদের প্রত্যয়িত করার আগের দিন। এইভাবে ফলাফল নির্ভর করবে মার্কিন সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ শেষ হওয়ার আগে ঠিক কি করার সিদ্ধান্ত নেবে।

কলোরাডোর রায় পরিবর্তন করার ক্ষেত্রে উচ্চ আদালতের যথেষ্ট জায়গা রয়েছে। কলোরাডোর সুপ্রিম কোর্ট বলেছে, রাজ্যগুলো ফেডারেল নির্দেশিকার জন্য অপেক্ষা করে না। তারা সংবিধানভিত্তিক ব্যালট অযোগ্যতার বিষয়ে তাদের নিজস্ব নির্বাচনী আইন ব্যাখ্যার অধিকারী।

বিদ্রোহে ট্রাম্পের জড়িত থাকার বিষয়ে ও ধারা ৩ রাষ্ট্রপতির ক্ষেত্রে প্রযোজ্য কিনা তা নিয়ে প্রশ্ন পর্যালোচনা করার পরে সুপ্রিম কোর্টকে বিবেচনা করতে হবে যে এটি জনগণের সমর্থনকে আরও ক্ষয় করার জন্য বাজি ধরতে ইচ্ছুক কিনা।

 এলএবাংলাটাইমস/আইটিএলএস

শেয়ার করুন

পাঠকের মতামত