আপডেট :

        বলিউডের প্রয়াত অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যু রহস্য

        বলিউডের প্রয়াত অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যু রহস্য

        মৌসুমের প্রথম বৃষ্টি হয়েছে ভারতের মুম্বাই শহরে

        ইরানের চাবাহার বন্দরে পরিচালনার জন্য ১০ বছরের চুক্তি স্বাক্ষর করেছে ভারত

        ভারতের রাজনীতিতে এখন সবচেয়ে আলোচিত হিন্দ-মুসলিম সম্পর্ক

        যুক্তরাষ্ট্রে বিক্ষোভ থেকে ৫০ অধ্যাপক আটক

        যুক্তরাষ্ট্রে স্নাতক সমাপনী অনুষ্ঠানেও শিক্ষার্থীদের বিক্ষোভ

        ২০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী সৌরঝড়ের আঘাত, মেরুজ্যোতির দেখা

        আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর মাঠে গড়াবে লঙ্কা প্রিমিয়ার লিগের

        অবশেষে সোনারগাঁয়ে ধরা পরল ইয়াবা

        নিউ ইয়র্ক আদালতে উত্তেজনাপূর্ণ দিন, সাক্ষ্য দিচ্ছেন ট্রাম্পের ‘শত্রু’

        অবশেষে দেশের মাটিতে নোঙর করেছে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া জাহাজ এমভি আবদুল্লাহ।

        রাজধানী ঢাকাসহ সারা দেশের বিভিন্ন শহরে নিম্ন আয়ের বিশেষ করে বস্তিবাসীদের জন্য আবাসন প্রকল্প

        খাদ্যপণ্যে মূল্যস্ফীতি, শহরের তুলনায় গ্রামের মানুষ বেশি কষ্টে

        জনগণের ভোটে নির্বাচিত সরকার কাউকে ভয় পায় নাঃ ওবায়দুল কাদের

        জনগণের ভোটে নির্বাচিত সরকার কাউকে ভয় পায় নাঃ ওবায়দুল কাদের

        রেডমি ১২ স্মার্টফোনকে টেক্কা দিল রিয়েলমি সি৬৫

        চার লাখ গাছ কাটা আত্মঘাতী ও ক্ষমার অযোগ্য’

        কাস্টমস কর্মকর্তা পরিচয়ে বিয়ে, ১৮ লাখ টাকা হাতানোর অভিযোগে গ্রেফতার

        গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত

কানাডায় এক্সপ্রেস এন্ট্রি: শুভঙ্করের ফাঁকি

কানাডায় এক্সপ্রেস এন্ট্রি: শুভঙ্করের ফাঁকি

আমাদের দেশে এখন সকলের মুখে মুখে রটে গেছে যে ২০১৫ সাল থেকে কানাডায় নতুন ও আগের চেয়ে অনেক সহজ ইমিগ্রেশন প্রোগ্রাম চালু হয়েছে। কিন্তু আমরা নিজেরা কি কখনো ব্যাপারটা যাচাই করেছি? চিলে আমাদের কান নিয়েছে, কানে হাত দিয়ে দেখার সময় আমাদের কই, আমরা ছুটছি চিলের পেছনে। এই প্রতিবেদনে আমরা তাই দেখব আসলে ব্যাপারটা কি?

সবার আগে বলতে চাই, আপনি যে এপ্লিকেশন প্যাকেজ জমা দেবেন সেখানে আইএমএম ৫৪৭৬ নামে একটি ফর্ম থাকবে যাতে আপনি যেই ইমিগ্রশন কন্সালটেন্ট এর পরামর্শ নিয়েছেন তার নিজের ও তার প্রতিষ্ঠানের সম্পর্কে সকল বিস্তারিত তথ্য থাকতে হবে (http://www.cic.gc.ca/english/information/representative/rep-who.asp)। আর ফেডারেল আইন অনুযায়ী কানাডার ভিতরে বা বাইরে অন্য যেকোন দেশে বসে আর্থিক লেনদেনের বিনিময়ে কানাডিয়ান অভিবাসন বিষয়ে পরামর্শ দিতে হলে ঐ ইমিগ্রেশন কন্সাল্টেন্ট এর অবশ্যই (ক) আইসিসিআরসি’এর নিবন্ধন এবং (খ) আরসিআইসি’এর এ্যাক্রিডিটেশন (http://www.iccrc-crcic.ca/becominganRCIC.cfm) দুটোই থাকতে হবে । অথচ আমাদের দেশে এখন যে কেউ কানাডার ইমিগ্রেশন কন্সাল্টেন্ট হিসেবে ব্যবসা সাজিয়ে সাধারন মানুষকে প্রতারিত করছে। ফলে অনেক যোগ্য প্রার্থীও এই তথ্য না জানা থাকার কারণে কোন রকম নিবন্ধন ও এ্যাক্রিডিটেশন বিহীন এই সকল অবৈধ অভিবাসন পরামর্শকদের কারণে ভিসা পাচ্ছেন না।

এবার আসি যে এক্সপ্রেস এন্ট্রি নিয়ে আমরা এত উদ্বেলিত, সেটা আসলে কি? ২০১৫ সালে কানাডা সরকার নতুন কোন ইমিগ্রেশন প্রোগ্রাম চালু করেনি, নিয়ম কানুন পরিবর্তন বা প্রার্থীর নূন্যতম যোগ্যতাও শিথীল করেনি। কেবলমাত্র প্রচলিত ইমিগ্রেশন প্রোগ্রামগুলো থেকেই প্রার্থী সিলেকশনের জন্য একটি দ্রুততর পদ্ধতি অবলম্বনের ঘোঘণা দিয়েছে। তাই যৈক্তিকভাবেই এর নাম দিয়েছে এক্সপ্রেস এন্ট্রি, ইজি এন্ট্রি নয়।

এক্সপ্রেস এন্ট্রির অধীনে প্রার্থীকে প্রথমে ভাষায় দক্ষতা স্কোর, শিক্ষাগত ক্রেডেনশিয়াল অ্যাসেসমেন্ট এবং কাজের অভিজ্ঞতার রূপরেখা তুলে ধরে একটি অনলাইন প্রফাইল পূরণ করতে হবে। একে বলা হয় এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল জমা দেয়া। এর জন্য কোন ডেডলাইন যেমনি নেই তেমনি এতে কোন খরচও নেই। প্রার্থীকে ফার্স্ট অফিসিয়াল ল্যঙ্গোয়েজ এর পয়েন্ট এর জন্য কানাডিয়ান লেঙ্গোয়েজ বেঞ্ছমার্ক’এ নূন্যতম ৭ পেতে হবে যা আইইএলটিএস’এর প্রতিটি বিভাগে ব্যান্ড স্কোর ৬ এর সমমান। প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার পয়েন্ট এর জন্য উচ্চ মাধ্যমিক পরীক্ষা পাশের সার্টিফিকেট ও মার্কসশীট শিক্ষাবোর্ড কর্তৃক এবং গ্রাজুয়েশন/পোস্ট গ্রাজুয়েশন এর সার্টিফিকেট ও প্রত্যেক বর্ষের মার্কসশীট বিশ্ববিদ্যালয় কর্তৃক সরাসরি মুখবন্ধ খামে এডুকেশনাল ক্রিডেনশিয়াল এ্যাসেসমেন্ট এর জন্য পাঠাতে হবে (http://www.icascanada.ca) এবং রিপোর্ট পাওয়ার পর রেফারেন্স নম্বর এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইলে উল্লেখ করতে হবে। অতঃপর প্রার্থীকে ৩০ দিনের মধ্যে জব ব্যাঙ্ক (https://seeker.jobbank.gc.ca/seeker) এ রেজিস্ট্রেশন করতে হবে। এরপর প্রার্থীকে এক বছরের জন্য এক একটি পুলের অধীনে রেখে ঐ পুলের সকল প্রার্থীর সাথে একটি কম্প্রিহেন্সিভ র্যা ঙ্কিং সিস্টেম (সিআরএস) এর অধীনে ১২০০ পয়েন্ট এর মধ্যে র্যা ঙ্কিং করা হবে। কানাডা সকরারের নাগরিকত্ব ও অভিবাসন দপ্তর একটি নিয়মিত বিরতীতে র্যা ঙ্কিং এ শীর্ষে থাকা প্রার্থীদের এমপ্লয়ারের চাহিদা সাপেক্ষে ইনভাইটেশন টু এপ্লাই (আইটিএ) ইস্যু করবে। শধুমাত্র আইটিএ প্রাপ্ত ব্যাক্তিরাই আবেদন করতে পারবে। মনে রাখতে হবে আই টি এ কোন ভিসার নিশ্চয়তা নয়, এটি হল ভিসার জন্য আবেদন করার আমন্ত্রণ মাত্র। আর এটি পাওয়াও সহজ নয় যেহেতু আইইএলটিএস এর সকল বিভাগে কমপক্ষে ৬ ব্যান্ড স্কোর, এডুকেশনাল ক্রিডেনশিয়াল এ্যাসেসমেন্ট এর পজিটিভ রেপোর্ট, জব ব্যাঙ্ক রেজিস্ট্রেশনের মাধ্যমে এমপ্লয়ারের চাহিদা এবং প্রার্থীর পুলে থাকা অন্য হাজারো প্রার্থীর মাঝে র্যাসঙ্কিং এ এগিয়ে থাকা প্রার্থীকেই শুধু আইটিএ পাঠানো হবে।

মোট কথা এক্সপ্রেস এন্ট্রি কোন ইমিগ্রেশন প্রোগ্রাম নয়, এটি হল ফেডারেল স্কিল্ড ওয়ারকার, কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস ও ফেডারেল স্কিল্ড ট্রেডস এই তিনিটির যেকোন একটি ইমিগ্রেশন প্রোগ্রামে অংশগ্রহণের পদ্ধতি। আমাদের দেশের প্রার্থীদের জন্য ফেডারেল স্কিল্ড ওয়ারকার প্রোগ্রামটি প্রযোজ্য। http://onlineservices-servicesenligne.cic.gc.ca/eapp/eapp.do;jsessionid=... লিঙ্কে ক্লিক করে নিজে নিজেই প্রার্থীর যোগ্যতা যাচাই করা যায়, কোন কন্সাল্টেন্সী ফার্মে যেতে হয়না। আর শুরুতে যেমনটি বলা হয়েছে, নিবন্ধন ও এ্যাক্রিডিটেশন বিহীন অবৈধ অভিবাসন পরামর্শকদের কাছে গেলে যেটুকু সম্ভাবনা থাকে তাও নষ্ট হয়। কানাডা সরকারের নাগরিকত্ব ও অভিবাসন দপ্তরের এ সংক্রান্ত ভিডিও দেখতে ক্লিক করুন https://www.youtube.com/watch?v=FCzQwOGDDuA এই লিঙ্কে।

এসকল বিষয় না জানা থাকার কারনে আমাদের দেশের সাধারণ মানু্ষ নানান ভোগান্তির শিকার হচ্ছে। এছাড়াও, কানাডায় বা মালয়েশিয়ায় ইমিগ্রেশন সঙ্ক্রান্ত যে কোন তথ্য Immigration & Inspiration এর অফিস থেকে জেনে নেয়া যেতে পারে। ঠিকানাঃ বাসা ২২, রোড ৩৪, সেক্টর ৭, উত্তরা, ঢাকা, ফোনঃ 01675523976, 01941879218ইমেইলঃ imm.insp@gmail.com

শেয়ার করুন

পাঠকের মতামত