আপডেট :

        দুই শতাধিক কর্মকর্তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র

        প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস

        সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কায় রয়েছেন প্রার্থীরা

        দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

        উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও চার নেতাকে বহিষ্কার

        এআই কি প্রতারণায় দক্ষ হয়ে উঠছে

        নিউইয়র্কে বাংলা বইমেলা শুরু ২৪ মে, থাকছে দশ হাজার নতুন বই

        ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি ভবন বিক্ষোভকারীদের দখলে, ক্লাস বাতিল

        দেশের ৬৪ জেলায় তাপপ্রবাহ বেড়েছে,হচ্ছে মৃত্যু

        ইন্টারনেট বন্ধে ষষ্ঠবারের মতো শীর্ষে ভারত

        দুই দফায় বিতর্কে মুখোমুখি হচ্ছেন বাইডেন ও ট্রাম্প

        পুতিন এবং শি’র একে অপরকে পুরনো বন্ধু বলে অভিহিত করলেন

        সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মানসম্মত শিক্ষার ব্যবস্থায় সমঝোতা স্মারক সই করেছে ইমো ও জাগো ফাউন্ডেশন

        চলতি বছরের আসন্ন বাজেটে জুলাই থেকে মেট্রোরেলের টিকিটের মূল্যে পরিবর্তন

        কিশোরগঞ্জের হোসেনপুরে তীব্র গরমে একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী অসুস্থ

        রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবার চীন সফর

        হাতে ছয় আঙুল থাকায় ৪ বছরের এক কন্যা শিশুকে অপারেশনের সিদ্ধান্ত নিতে গিয়ে ঘটলো বিপত্তি

        প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোটার উপস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ

        রিয়েলমি সি৬৫ বনাম ভিভো ওয়াই২৭এস: কোন ফোনের ফিচার বেশি উন্নত?

        প্রতারণার আশ্রয় নিয়ে পাঁচ বছরের আয়কর রিটার্ন ও রেজিস্ট্রার ঘষামাজা করে আয়

ইউক্রেনীয় সামরিক বাহিনী সন্ত্রাসী গোষ্ঠীতে পরিণত হচ্ছে: পুতিন

ইউক্রেনীয় সামরিক বাহিনী সন্ত্রাসী গোষ্ঠীতে পরিণত হচ্ছে: পুতিন

ইউক্রেনের সামরিক বাহিনী ধীরে ধীরে সন্ত্রাসী গোষ্ঠীতে পরিণত হচ্ছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বর্তমান ইউক্রেনীয় বাহি- নীর সঙ্গে হিটলারের নেতৃত্বাধীন নাৎসী বাহিনীর ‘তেমন কোনো তফাৎ নেই’ বলেও উল্লেখ করেছেন তিনি। সশস্ত্র বাহিনীর কমান্ডার ইন চিফ জেনারেল ভ্যালেরি জালুঝনিকে বরখাস্ত করার পরিকল্পনার কথা যুক্তরাষ্ট্রকে জানিয়েছে ইউক্রেন।

শুক্রবার ‘এভরিথিং ফর ভিক্টরি’ নামের একটি সংস্থার অনুষ্ঠানে যোগ দিতে রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় শহর তুলায় যান রুশ প্রেসিডেন্ট পুতিন। সেখানে এক বক্তৃতায় রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনীয় বাহিনী দিন দিন সন্ত্রাসী গোষ্ঠীতে পরিণত হচ্ছে। রুশ সেনাদের সঙ্গে যুদ্ধ করার পরিবর্তে দোনেৎস্ক- লুহ- নিস্ক-ঝাপোরিজিয়া-খেরসনের বেসামরিক লোকজন ও স্থাপনাগুলোতে হামলায় তাদের উৎসাহ বেশি বলে পরিলক্ষিত হচ্ছে। এমনকি রোগীবাহী অ্যাম্বুলেন্সও তাদের হামলা থেকে রেহাই পাচ্ছে না।

তিনি আরো বলেন, এই কিছু দিন আগে দোনেৎস্কে ইউক্রেনীয় বাহিনীর কয়েকটি ট্যাংক ঢুকেছিল, সেখানে তাদের এলোপাতাড়ি গোলাবর্ষণে বেশ কয়েক জন নিহত হয়। যারা নিহত হয়েছেন, তাদের প্রত্যেকের পরিবার-পরিজন ছিল। এসব কি নব্যনাৎসীবাদ নয়? সাধারণ বেসামরিকদের ওপর হামলা করে কী অর্জন করতে পারবে তারা, একমাত্র সন্ত্রাসীদের পক্ষেই এ ধরনের হামলা চালানো সম্ভব বলে তিনি উল্লেখ করেন।

এদিকে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কমান্ডার ইন চিফ জেনারেল ভ্যালেরি জালুঝনিকে বরখাস্ত করার পরিকল্পনা করছে ইউক্রেন। যুক্তরাষ্ট্রকে এমনটাই জানিয়েছে দেশটির সরকার। জালুঝনি ইউক্রেন যুদ্ধের তত্ত্বাবধানের দায়িত্ব পালন করছেন। শুক্রবার এই তথ্য জানিয়েছে বিষয়টির সঙ্গে পরিচিত দুইটি সূত্র।

গত বছর রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে একটি পালটা আক্রমণ করে ইউক্রেনীয় বাহিনী। তবে এ আক্রমণে অঞ্চলটিতে উল্লেখযোগ্য পরিমাণ পুনরুদ্ধার করতে ব্যর্থ হয় তারা। এরপর থেকেই জালুঝনিকে ক্ষমতাচ্যুত করার পদক্ষেপ নেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া, বিভিন্ন বিষয়ে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বিরোধে জড়িয়েছিলেন জালুঝনি।

হোয়াইট হাউজের প্রতিক্রিয়ার বিষয়ে সূত্রটি বলেছেন, মার্কিন কর্মকর্তারা ইউক্রেনকে জানিয়েছে, জালুঝনিকে বরখাস্ত করার বিষয়ে বিরোধিতা করছেন না তারা। তবে অপর সূত্রটি জানিয়েছে, জালুঝনিকে বরখাস্ত করার পরিকল্পনার বিষয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করেনি হোয়াইট হাউজ। এ বিষয়ে কথা বলার আগে পরিচয় গোপন রাখার শর্ত দিয়ে তিনি বলেনে, আমি জোর দিয়ে বলতে পারি, এ বিষয়ে হোয়াইট হাউজের অবস্থান এমন ছিল আমরা তাদের সার্বভৌম সিদ্ধান্তকে সমর্থন করিনি, আবার এর বিরোধিতাও করিনি।

যুদ্ধক্ষেত্রে গোলাবারুদের গুরুতর সংকটে রয়েছে ইউক্রেন বাহিনী। দেশটির বৃহত্তম অস্ত্র সরবরাহকারী দেশ যুক্তরাষ্ট্র থেকেও অস্ত্রের সরবরাহ কমে গেছে। ইউক্রেনে জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন জালুঝনি। সেখানে ‘আয়রন জেনারেল’ নামে খ্যাত তিনি। বিশ্লেষকরা মনে করছেন, পদ থেকে তার অপসারণ রাশিয়ার বিরুদ্ধে লড়াই করা সেনাদের মনোবল ভেঙে দিতে পারে। পশ্চিমা এবং ইউক্রেনীয় মিডিয়া রিপোর্টের জানা গেছে, চলতি সপ্তাহে জেলেনস্কির করা পদত্যাগের অনুরোধ প্রত্যাখ্যান করেছেন জালুঝনি।

এলএবাংলাটাইমস/আইটিএলএস

শেয়ার করুন

পাঠকের মতামত