আপডেট :

        দুই শতাধিক কর্মকর্তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র

        প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস

        সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কায় রয়েছেন প্রার্থীরা

        দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

        উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও চার নেতাকে বহিষ্কার

        এআই কি প্রতারণায় দক্ষ হয়ে উঠছে

        নিউইয়র্কে বাংলা বইমেলা শুরু ২৪ মে, থাকছে দশ হাজার নতুন বই

        ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি ভবন বিক্ষোভকারীদের দখলে, ক্লাস বাতিল

        দেশের ৬৪ জেলায় তাপপ্রবাহ বেড়েছে,হচ্ছে মৃত্যু

        ইন্টারনেট বন্ধে ষষ্ঠবারের মতো শীর্ষে ভারত

        দুই দফায় বিতর্কে মুখোমুখি হচ্ছেন বাইডেন ও ট্রাম্প

        পুতিন এবং শি’র একে অপরকে পুরনো বন্ধু বলে অভিহিত করলেন

        সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মানসম্মত শিক্ষার ব্যবস্থায় সমঝোতা স্মারক সই করেছে ইমো ও জাগো ফাউন্ডেশন

        চলতি বছরের আসন্ন বাজেটে জুলাই থেকে মেট্রোরেলের টিকিটের মূল্যে পরিবর্তন

        কিশোরগঞ্জের হোসেনপুরে তীব্র গরমে একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী অসুস্থ

        রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবার চীন সফর

        হাতে ছয় আঙুল থাকায় ৪ বছরের এক কন্যা শিশুকে অপারেশনের সিদ্ধান্ত নিতে গিয়ে ঘটলো বিপত্তি

        প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোটার উপস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ

        রিয়েলমি সি৬৫ বনাম ভিভো ওয়াই২৭এস: কোন ফোনের ফিচার বেশি উন্নত?

        প্রতারণার আশ্রয় নিয়ে পাঁচ বছরের আয়কর রিটার্ন ও রেজিস্ট্রার ঘষামাজা করে আয়

ইরাকে ৪৫ জনকে পুড়িয়ে হত্যা করল আইএস

ইরাকে ৪৫ জনকে পুড়িয়ে হত্যা করল আইএস

আইএসের বিরুদ্ধে সামরিক হস্তক্ষেপের বিকল্প নেই :সিসি

এবার ইরাকে অন্তত ৪৫ জনকে পুড়িয়ে হত্যা করেছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা। গতকাল মঙ্গলবার স্থানীয় কর্তৃপক্ষ এ খবর দিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা চেয়েছে। গত রোববার লিবিয়ায় ২১ মিসরীয়কে শিরশ্ছেদ করে হত্যার দু'দিন পর আইএসের আরেক নির্মমতার খবরটি প্রকাশ পেল। এর আগে চলতি মাসেই জর্ডানের এক পাইলটকে খাঁচায় আটকে পুড়িয়ে মেরেছিল জঙ্গিগোষ্ঠীটি। এদিকে লিবিয়ায় ২১ কপটিক খ্রিস্টানকে শিরশ্ছেদের মাধ্যমে ইউরোপের দ্বারপ্রান্তে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা। এখনই লিবিয়ার অস্থিতিশীল পরিস্থিতি নিয়ন্ত্রণ করা না গেলে আইএস জঙ্গিদের দেশটি থেকে ভূমধ্যসাগর হয়ে ইউরোপেও পেঁৗছে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ রকম পরিস্থিতিতে গতকাল মিসরের প্রেসিডেন্ট লিবিয়ায় আন্তর্জাতিক সামরিক হস্তক্ষেপের উদ্যোগ নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন।

ইরাক ও সিরিয়ায় সক্রিয় আইএস জঙ্গিরা এক সময় মধ্যপ্রাচ্য ছাড়িয়ে ভূমধ্যসাগরীয় অঞ্চলে গিয়ে হাজির হবে_ এমন আশঙ্কা দীর্ঘ দিন ধরেই ছিল। লিবিয়ার সমুদ্রসৈকতে ২১ জনকে হত্যার মধ্য দিয়ে সেই আশঙ্কাই যেন দৃশ্যমান হলো। এ হত্যাকাণ্ডের কয়েক দিন আগেই লিবিয়ার সাবেক প্রধানমন্ত্রী আলী জেইদান আইএসের ইউরোপ পর্যন্ত পেঁৗছে যাওয়ার আশঙ্কা ব্যক্ত করেছিলেন। 
এদিকে, আইএসবিরোধী লড়াইয়ের অগ্রগতি পর্যালোচনায় আজ বুধবার সৌদি আরবে জড়ো হচ্ছেন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের সামরিক প্রধানরা। খবর বিবিসি, এএফপি ও এনডিটিভির। 
ইরাকের পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশের আল বাগদাদি শহরে আইএস জঙ্গিরা অন্তত ৪৫ ব্যক্তিকে পুড়িয়ে হত্যা করেছে বলে দাবি করেছেন স্থানীয় পুলিশপ্রধান কর্নেল আল ওবেইদি। তবে তারা কারা ও কেন তাদের হত্যা করা হলো, তা নিশ্চিত করতে পারেননি তিনি। তার ধারণা, নিহতদের মধ্যে নিরাপত্তা বাহিনীর অনেক সদস্যও রয়েছেন। ওবেইদি জানান, নিরাপত্তা বাহিনী ও স্থানীয় সরকারি কর্মকর্তাদের পরিবারের বাসস্থানেও এখন আইএস হামলা চালাচ্ছে। এ তথ্য জানিয়ে ইরাক সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা কামনা করেছেন কর্নেল ওবেইদি। ওই অঞ্চলে অব্যাহত লড়াই ও দুর্বল যোগাযোগ ব্যবস্থার কারণে ওবেইদির দাবি নিশ্চিত করা সম্ভব হয়নি বলে জানিয়েছে আন্তর্জাতিক মিডিয়াগুলো। 
গত বৃহস্পতিবার আল বাগদাদি শহরটি দখল করে ইরাক ও সিরিয়ায় সক্রিয় জঙ্গিগোষ্ঠী আইএস। 
লিবিয়ায় আইএস জঙ্গিদের দমনে আন্তর্জাতিক সামরিক হস্তক্ষেপের উদ্যোগ নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি গতকাল মঙ্গলবার আহ্বান জানান আবদেল ফাত্তাহ আল সিসি। ফ্রান্সের একটি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, এ ছাড়া আর কোনো বিকল্প নেই। দেশটিতে নিরাপত্তা ও স্থিতিশীলতা পুনঃপ্রতিষ্ঠায় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রচেষ্টায় লিবীয়দের অবশ্যই সম্মত হতে হবে বলেও মন্তব্য করেন তিনি। সাক্ষাৎকারে প্রেসিডেন্ট সিসি বারবারই লিবিয়ায় বৈশ্বিক হস্তক্ষেপের পক্ষে যুক্তি তুলে ধরেন। ২০১১ সালে ন্যাটো সমর্থিত গণঅভ্যুত্থানে মুয়াম্মার গাদ্দাফি সরকার উৎখাত হওয়ার পর থেকেই লিবিয়ায় নিরাপত্তাহীনতা বিরাজ করছে। লিবিয়ায় সরকার ও ক্ষমতাশালী মিলিশিয়াদের আধিপত্য বিস্তারের দ্বন্দ্ব দেশটিতে আইএসকে শিকড় বিস্তারের সুযোগ করে দিচ্ছে। 
সোমবার লিবিয়ার দেরনা শহরে আইএস জঙ্গিদের প্রশিক্ষণ শিবির ও অস্ত্রাগারে বিমান হামলা চালায় মিসর। এতে অন্তত ৫০ আইএস জঙ্গি নিহত হয়। এ হামলায় লিবিয়ার বিমানবাহিনীও অংশ নেয়।
এর কয়েক ঘণ্টা আগে আইএস মিসরীয় ২১ খ্রিস্টান ধর্মাবলম্বীকে গলা কেটে হত্যা করে। ওইদিনই ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জানায়, তারা সামরিক হস্তক্ষেপ করবে না। তবে কী করা যায় তা নিয়ে যুক্তরাষ্ট্র ও মিসরের সঙ্গে আলোচনা করবে। ইইউর পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি বলেন, লিবিয়ায় এখন আমরা দুটি হুমকি দেখতে পাচ্ছি:একটি হচ্ছে দেশটির খণ্ডিত হয়ে পড়ার আশঙ্কা, দ্বিতীয়টি হচ্ছে আইএস দেশটিতে ঢুকছে এবং ক্ষমতা নিতে চাচ্ছে। আফ্রিকান ইউনিয়ন বলেছে, লিবিয়ার সমস্যার একমাত্র সমাধান হচ্ছে রাজনৈতিক সমঝোতা।
এদিকে, আইএসবিরোধী লড়াইয়ে সহায়তার অংশ হিসেবে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যকে দেড় কোটি ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে জাপান। গত মাসেই দুই জাপানির শিরশ্ছেদ করে আইএস। গত জানুয়ারিতে জাপান ৭৫ লাখ ডলার সহায়তার ঘোষণা দিয়েছিল। এবার সেটি বাড়িয়ে দ্বিগুণ করল দেশটি। 
আইএসবিরোধী জোটের বৈঠক আজ
ইরাক ও সিরিয়ায় সন্ত্রাসের রাজত্ব কায়েম করা সুনি্ন জঙ্গি গোষ্ঠী আইএসকে দমনে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে গড়ে ওঠা জোটের সামরিক প্রধানরা আজ বুধবার সৌদি আরবের রাজধানী রিয়াদে বৈঠকে মিলিত হচ্ছেন। দু'দিনের এ বৈঠকে আইএসবিরোধী লড়াইয়ের সার্বিক চিত্র পর্যালোচনা করা হবে। কূটনৈতিক সূত্র জানায়, বৈঠকে বড় কোনো সিদ্ধান্ত আসবে না। এটি মূলত তথ্য আদান-প্রদান ও সমন্বয়মূলক বৈঠক।

শেয়ার করুন

পাঠকের মতামত