আপডেট :

        জাতীয় নেতা শেরে বাংলা এ কে ফজলুল হকের অবদান কখনোই ভুলবার নয়

        ৮৮ আসনে দুপুর পর্যন্ত কত ভোট পড়লো

        ২৬ জেলার ওপর তাপপ্রবাহ

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        কেন্দ্রীয় কি ঋণখেলাপি ও অর্থপাচারের সুরক্ষা নিশ্চিতে কাজ করছে, প্রশ্ন টিআইবির

        ইসরায়েল বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ায় শিক্ষার্থী গ্রেপ্তার

        বিমান হামলায় নিহত এক নারীর গর্ভ থেকে প্রসব হওয়া সন্তানটি মারা গেছে

        ফেনীতে ডাকাতির প্রস্তুতিকালে কিশোর গ্যাং গ্রেফতার

        তাপ্প্রবাহে ভাঙল ৭৬ বছরের রেকর্ড

        তিন দিনের সফরে বর্তমানে চীনে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        ভারতীয় দলে হার্দিক পাণ্ডিয়া ও বিরাট কোহলি নেই

        উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেওয়ায় ৭৩ জনকে সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার

        ভারতে ভোটারদের আগ্রহ বাড়াতে বিনামূল্যে খাবার

        থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

        বাজারে বেড়েই চলছে অস্থিরতা

        ইংরেজ গায়ক, গীতিকার ও সঙ্গীতজ্ঞ জন লেননের গিটার

        ইংরেজ গায়ক, গীতিকার ও সঙ্গীতজ্ঞ জন লেননের গিটার

        ভারতে আজ চলছে ৭ দফা নির্বাচনের দ্বিতীয় দফা

        উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত বেশিরভাগ রাজনৈতিক দল

শ্রীলঙ্কাকে উড়িয়ে এশিয়া কাপ শুরু করল আফগানিস্তান

শ্রীলঙ্কাকে উড়িয়ে এশিয়া কাপ শুরু করল আফগানিস্তান

শুরুতেই শ্রীলঙ্কাকে নাড়িয়ে দিয়েছিলেন ফজল হক ফারুকি। এই বাঁহাতি পেসারের বেধে দেওয়া সুর ধরে পরে দাপট দেখিয়েছেন স্পিনাররাও। ভানুকা রাজাপাকসে আর চামিকা করুনারত্নে ছাড়া লঙ্কানদের হয়ে লড়াই করতে পারেননি আর কেউ। তাদের মামুলি পুঁজি টপকাতে  আফগানিস্তানের দুই ওপেনার পাওয়ার প্লেতেই তুলে নেন ৮৩ রান! আনুষ্ঠানিকতা সারতে বেশি দেরি হয়নি তাদের।

শনিবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারিয়েছে আফগানরা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজেদের শততম ম্যাচে এমন জয়ে সুপার ফোরের পথেও অনেকটা এগিয়ে গেল তারা।

আগে ব্যাট করে চরম ব্যাটিং ব্যর্থতায় লঙ্কানরা করেছিল ১০৫ রান।  ৫৯  বল আগে ওই রান পেরিয়ে জিতেছে আফগানিস্তান। দলের জয়ের ভিত গড়ে ১১ রানে ৩ উইকেট নিয়ে নায়ক ফারুকি।

১০৬ রানের লক্ষ্যে নেমে শুরু থেকেই ঝড় তুলেন হজরতুল্লাহ জাজাই ও রাহমানুল্লাহ গুরবাজ। চার-ছয়ের বৃষ্টিতে দিশেহারা করে দেন লঙ্কান বোলারদের। ৬ ওভারের পাওয়ার প্লেতেই তারা নিয়ে ফেলেন ৮৩ রান। ৪ ছক্কা, ৩ চারে মাত্র ১৮ অলে ৪০ করে ভানিন্দু হাসারাঙ্গার বলে বোল্ড হন গুরবাজ। তিনে নামা ইব্রাহিম জাদরান দলের জয়ের ৫ রান আগে হন রানআউট। গুরবাজের বিদায়ের পর বাকি কাজ  তড়িঘড়ি সারতে থাকা জাজাই অপরাজিত ছিলেন   ২৮   বলে ৩৭  রানে।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ফারুকির তোপে পড়ে লঙ্কানরা। বাঁহাতি এই পেসার দুই দিকেই স্যুয়িং করাতে পারদর্শী। ডানহাতি ও বাঁহাতি দুই ব্যাটারকে প্রথম ওভারে কাবু করেন দুই রকম স্যুয়িংয়ে।

দুই ব্যাটারের কাছেই বলটা গেছে ভেতরে। কুশল মেন্ডিস ভেতরে ঢোকা বলে পরাস্ত হলেও আম্পায়ার শুরুতে এলবিডব্লিউর আউটে সাড়া দেননি। রিভিউ নিয়ে তাকে ফেরায় আফগানরা। ঠিক পরের বলে চারিথা আসালাঙ্কা ভেতরে ঢোকা আরেক বলে পরাস্ত হলে এবার আর এলবিডব্লিউর আবেদনে সাড়া দিতে ভুল করেননি আম্পায়ার।

৩ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়া শ্রীলঙ্কা পরের ওভারে শিকার  হয় দুর্ভাগ্যের। নাবিন উল হকের বলে এগিয়ে এসে উড়াতে গিয়ে ব্যাটে নিতে পারেননি পাথুম নিশানকা। বল গ্লাভসে জমিয়ে জোরালো আবেদন করেন কিপার রাহমানুল্লাহ গুরবাজ। মাঠের আম্পায়ার আউট দিলে রিভিউ নেন নিশানকা। আল্ট্রা এজ প্রযুক্তিতে কোন স্পাইক দেখা না গেলেও টিভি আম্পায়ার বহাল রাখেন মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত। বিস্ময় ও হতাশা প্রকাশ করতে দেখা যায় লঙ্কান খেলোয়াড় ও কোচকে।

৫ রানে ৩ উইকেট হারিয়ে ভীষণ বিপদে পড়া লঙ্কনরা পাওয়ার প্লের বাকিটা সময় ঘুরে দাঁড়িয়েছিল ভানুকা রাজাপাকসের ঝড়ে। চতুর্থ উইকেটে দানুশকা গুনাথিলেকাকে নিয়ে তিনি ৩২ বলে যোগ করেন ৪৪ রান।

মুজিব উর রহমানের বলে গুনাথিলেকার বিদায়ে ভাঙে এই জুটি, ফের খেই হারায় লঙ্কানরা। ভানিন্দু হাসারাঙ্গা, দাসুন শানাকারা মেটাতে পারেননি সময়ের দাবি। একা হয়ে পড়ে রাজাপাকসে লড়াই চালাতে মরিয়ে ছিলেন। খেলছিলেন সাবলীল। কিন্তু চামিকা করুনারত্নের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউটে থামে তার ২৯ বলে ৩৮ রানের ইনিংস।

একের পর এক উইকেট পতনে ৭৫ রানে ৯ উইকেট হারিয়ে বসা দলকে একশো পার করান করুনারত্নে। শেষ ওভারে শেষ ব্যাটার হিসেবে তিনি আউট হন ৩১ রান করে। দিলশান মধুশঙ্কাকে নিয়ে শেষ উইকেটে যোগ করেন ৩০ রান, যাতে স্রেফ ১ রানের অবদান মধুশঙ্কার।

তিন অঙ্ক স্পর্শ করলেও এই রান নিয়ে লড়াই করার অবস্থা ছিল না শ্রীলঙ্কার। আলগা বোলিংয়ে সেই সম্ভাবনার অনেক দূরে থেকেছে তারা।

এই জয়ে 'বি' গ্রুপ থেকে সুপার ফোরের পথে অনেক শক্ত অবস্থানে থাকল আফগানিস্তান। গ্রুপের আরেক দল বাংলাদেশের বিপক্ষে তাদের দ্বিতীয় ম্যাচ ৩০ অগাস্ট।

 

এলএবাংলাটাইমস/এলআরটি/এস

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]



শেয়ার করুন

পাঠকের মতামত