আপডেট :

        শনিবার খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান

        বৃষ্টি কামনায় ব্যাঙের বিয়ে নিয়ে প্রচলিত আছে নানা গল্পকথা

        ১৯৩ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ

        কংগ্রেসকে পাকিস্তানের ‘মুরিদ’ বলে অভিযুক্ত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

        নোবেল জয়ী বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস

        নাফ নদীতে মাছ শিকাররত ১০জন বাংলাদেশি জেলেকে অপহরণ

        টি-টোয়েন্টি সিরিজ শেষে বিশ্বকাপের উদ্দেশে যাত্রা করবে টাইগাররা

        রাজধানীতে সন্ধ্যার মধ্যে বৃষ্টির পূর্বাভাস

        রাঙ্গামাটিতে স্বস্তির বৃষ্টি নামলেও এসময় বজ্রপাতে ৩জন নিহত

        কেউ কেউ আন্দোলন করে যাচ্ছে ফিজিক্যালি এবং ডিজিটাল প্ল্যাটফর্মে, আমরা কাউকে বাধা দিচ্ছি না

        কেউ কেউ আন্দোলন করে যাচ্ছে ফিজিক্যালি এবং ডিজিটাল প্ল্যাটফর্মে, আমরা কাউকে বাধা দিচ্ছি না

        অতি বামদের কাছে আমার প্রশ্ন, তারা আমাকে উৎখাত করে কাকে ক্ষমতায় আনবে?

        মিয়ানমারের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী

        শ্রম অধিকার রক্ষায় বাংলাদেশের অগ্রগতির পর্যায়

        কক্সবাজারের পেকুয়ায় বজ্রপাতে নিহত হলেন দিদারুল ইসলাম

        ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে

        ফিরছে নিহত আট বাংলাদেশির কফিনবন্দি লাশ

        বন্যহাতির আক্রমণে কিশোরের মৃত্যু হলো

        চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে একটি মহাসড়কের অংশ ধস

        চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে একটি মহাসড়কের অংশ ধস

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে আজ

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে আজ

অস্ট্রেলিয়ার গেলংয়ে শ্রীলঙ্কা ও নামিবিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে আজ মাঠে গড়াচ্ছে অষ্টম টি২০ বিশ্বকাপের প্রথম পর্ব। দিনের আরেক ম্যাচে হল্যান্ডের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত। দুই গ্রুপে চারটি করে মোট আট দল খেলছে প্রথম পর্বে। যেখানে আরেক গ্রুপে আছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুইয়ে।

দুই গ্রুপের সেরা দুটি করে দল পাবে সুপার টুয়েলভের টিকেট। যেখানে আগে থেকেই ৮টি দল অবস্থান করছে। ২২ অক্টোবর নিউজিল্যান্ড ও আয়োজক অস্ট্রেলিয়ার ম্যাচ দিয়ে শুরু হবে সুপার টুয়েলভ তথা ‘আসল’ বিশ্বকাপ। বাংলাদেশ এবার সরাসরি সুপার টুয়েলভে খেলছে।  ১৬ দলের আসরে মোট ম্যাচ ৪৫টি। মেলবোর্নে ফাইনাল আগামী ১৩ নভেম্বর।
২০২১ টি২০ বিশ্বকাপের সুপার টুয়েলভে জায়গা করে নেয়া ১২টি দেশ এবার সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে। তার মধ্যে আছে বাংলাদেশও। বাকি চারটি স্থানের জন্য পুরো বিশ্বে হয় বাছাইপর্ব। সেই বাছাই পর্বের বাধা টপকে আয়ারল্যান্ড, আমিরাত, জিম্বাবুইয়ে ও হল্যান্ড এবারের আসরের প্রাথমিক পর্বে জায়গা করে নিয়েছে।

গতবার না থাকা জিম্বাবুইয়ে ফিরেছে এক আসর পরই। আর ২০২১ সালে আমিরাতে খেলা ওমান ও পাপুয়া নিউগিনি এবার যোগ্যতা অর্জন করতে পারেনি। প্রথম পর্বের এ- গ্রুপে নামিবিয়া, শ্রীলঙ্কা, হল্যান্ড ও আমিরাত এবং বি- গ্রুপে আছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুইয়ে। নির্ধারিত সময়ে র‌্যাঙ্কিংয়ের সেরা আটে থাকায় এবার সরাসরি সুপার টুয়েলভে খেলছে আটটি দল।

যেখানে গ্রুপ ১-এ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সঙ্গে আছে আফগানিস্তান ও ইংল্যান্ড। গ্রুপ ২-এ ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। অর্থাৎ ওই সময়ে র‌্যাঙ্কিংয়ে আটের বাইরে থাকায় সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কাকে এবার প্রথম পর্ব খেলতে হচ্ছে। ২৪ অক্টোবর হোবার্টে এ- গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দলের বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে নামবে সাকিব আল হাসানের বাংলাদেশ।

অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপ হওয়ার কথা ছিল ২০২০ সালে। কিন্তু করোনার কারণে সেটি স্থগিত হয়। আর ২০২১-এ হওয়ার কথা ছিল ভারতে। সেটি অনুষ্ঠিত হয় আরব আমিরাতে। ২০০৭ সালে টি২০ বিশ্বকাপের প্রচলন হওয়ার পর গতবারই প্রথম শিরোপা জেতে অস্ট্রেলিয়া। এবার প্রথমবারের মতো আয়োজক হয়েছে তারা।
শ্রীলঙ্কা আর ওয়েস্ট ইন্ডিজ যে প্রথম পর্বের শক্তিশালী দুই দল, সেটি উল্লেখ না করলেও চলে। ২০১২ ও ২০১৬ আসরে, অর্থাৎ এ পর্যন্ত সর্বোচ্চ দুইবার শিরোপাজয়ী একমাত্র দল উইন্ডিজ। শ্রীলঙ্কা শিরোপা জেতে ২০১৪ সালে। নামিবিয়ার বিপক্ষে আজ নিশ্চিত ফেবারিট হিসেবে মাঠে নামবে দাসুন শানাকার দল।

যারা অনেকটা হিসাবের বাইরে থেকেও সম্প্রতি এশিয়া কাপ জিতেছে, ‘দরুন একটা এশিয়া কাপের পর আমরা অনেক আত্মবিশ্বাসী। আমরা আমাদের ব্যাটিংয়ে ফোকাস করছি। গ্রীষ্মের শুরুতে কন্ডিশন কিছুটা ভিন্ন হতে পারে। এছাড়া বোলাররাও ভালো অবস্থায় আছে। চামিরা ও লাহিরু কুমারা ফিরে এসেছে যা আমাদের বাড়তি সুবিধা  দেবে। হ্যাঁ, টি২০ ক্রিকেটে আপনি কখনোই আগে থেকে জানবেন না কে কখন ভালো করবে।

আমি মনে করি নিদ্দিষ্ট দিনে যারা ভালো করবে তারাই জিতবে।’ শনিবার অস্ট্রেলিয়ায়  ১৬ দলের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বলেন অধিনায়ক শানাকা। দলটিতে আছেন কুশল মেন্ডিস, পাথুম নিশাঙ্কা, ভানুকা রাজাপাক্ষের মতো ব্যাটসম্যান। ওয়ানিন্দু হাসারাঙ্গা, দিলশান মাদুশঙ্কা, মাহিশ থিকসানার মতো বোলার। গত টি২০ বিশ্বকাপেও প্রাথমিক পর্বে একই গ্রুপে ছিল শ্রীলঙ্কা ও নামিবিয়া। আবুধাবিতে ৭ উইকেটে জয়ের পথে নামিবিয়াকে উড়িয়ে দিয়েছিল শ্রীলঙ্কা।

প্রতিপক্ষ শক্তিশালী, কিন্তু ভয় পাচ্ছেন না নামিবিয়া অধিনায়ক জেরার্ড এরাসমাস, ‘শ্রীলঙ্কা ভালো দল। মাত্রই এশিয়া কাপ জিতে তারা এখানে খেলতে এসেছে এবং এখন ভালো ক্রিকেট খেলছে। এমন দলের বিপক্ষে বিশ্বকাপ অভিযান শুরু করা হবে কঠিন। জানি, তারা চড়াও হওয়ার মানসিকতা নিয়ে আসবে, তবে আমরাও প্রস্তুত আছি। আমরা অনেক অনুশীলন করেছি এবং গত এক বছরে আমাদের অনেক উন্নতি হয়েছে। প্রস্তুতি আমাদের এমন এক পর্যায়ে নিয়ে গেছে, যাতে শ্রীলঙ্কাকে হারাতেও পারি।’
বলেন তিনি। দলে আছেন দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত তারকা ডেভিড ওয়াইজ, দৃশ্যপট বদলে দিতে পারেন জান ফ্রাইলিঙ্ক ও জেজে স্মিটের মতো আরও দুই অলরাউন্ডার। অন্যদিকে দ্বিতীয় ম্যাচে আজ আমিরাতের তুলনায় হল্যান্ড অনেকটাই এগিয়ে থাকবে। স্কট এডওয়ার্ডসের দল যদিও গতবার প্রথম পর্বে কোনো জয় ছাড়াই আসর থেকে বিদায় নিয়েছিল।
দলে আছেন বিক্রমজিত সিংয়ের মতো ওপেনার, টম কুপারের মতো ব্যাটসম্যান। আবার বিশ্বমঞ্চে ফিরে আসা চুনদাঙ্গাপোইল রিজওয়ানের আমিরাতও চাইবে ভালো কিছু করতে। প্রথম ম্যাচ শুরু বাংলাদেশ সময় সকাল দশটায়, দ্বিতীয়টি বেলা দুইটায়।

শেয়ার করুন

পাঠকের মতামত