আপডেট :

        দেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে

        দ্বিতীয় ধাপের নির্বাচনে উপজেলায় থাকবেন একজন করে বিচারিক ম্যাজিস্ট্রেট

        বার্সেলোনার সঙ্গে লিওনেল মেসির চুক্তির গল্পটা সবারই জানা

        সেকেন্ড হ্যান্ড পণ্য কেনার প্রতি মানুষের আগ্রহ বাড়তে শুরু করেছে

        চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের বিলুপ্ত

        চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের বিলুপ্ত

        চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের বিলুপ্ত

        উন্নয়নশীল দেশগুলোতে অর্থনৈতিক অস্থিতিশীলতা

        উন্নয়নশীল দেশগুলোতে অর্থনৈতিক অস্থিতিশীলতা

        ডিবি অফিস থেকে বের হয়ে সাংবাদিকদের মুখোমুখি হলেন মামুনুল হক

        ডিবি অফিস থেকে বের হয়ে সাংবাদিকদের মুখোমুখি হলেন মামুনুল হক

        নদীতে গোসল করতে নেমে শিশুসহ দুইজনের মৃত্যু!

        কুষ্টিয়ার কুমারখালীতে ধান কাটা বিরোধের জের ধরে খুন

        ভারতের জনপ্রিয় গায়িকা ও অভিনেত্রী মোনালি ঠাকুর মা কে হারালেন

        পাকিস্তানে দক্ষিণ ওয়াজিরিস্তানের একটি মেয়েদের স্কুলের বোমা হামলা

        স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের মূল্যবৃদ্ধি

        কিরগিজস্তানের বিশকেকে বিদেশি শিক্ষার্থীদের লক্ষ্য করা হামলার ঘটনা

        দমে যাবেন না পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো

        নিজের ৪০তম জন্মদিনে একটু ভিন্নভাবে সেজেছেন মার্ক জাকারবার্গ

        ক্রিকেটার তাসকিনের বদলে যাওয়ার গল্প

হতাশা ও লজ্জার হার টাইগারদের

হতাশা ও লজ্জার হার টাইগারদের

টি২০ বিশ্বকাপ ক্রিকেটে নিজেদের শেষ ম্যাচটা অন্তত জয়ের রঙে রাঙানোর মিশন ছিল বাংলাদেশের। কিন্তু তেমনটা আর হলো না। উল্টো শনিবার ইডেন গার্ডেনসে হতাশার সঙ্গে বাংলাদেশের সঙ্গী হলো এক লজ্জাজনক হারও। নিউজিল্যান্ডের দেওয়া ১৪৬ রানের জবাবে ৭৫ রানে ম্যাচ হেরেছে মাশরাফিবাহিনী। ফলে সুপার টেন পর্বে জয়ের স্বাদ না পাওয়ার আক্ষেপ নিয়েই এবারের বিশ্বকাপ মিশন শেষ হলো বাংলাদেশের।

বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে শনিবার কলকাতার ইডেন গার্ডেনসে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ম্যাচে টস জিতে আগে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৫ রানের সংগ্রহ দাঁড় করিয়েছিল নিউজিল্যান্ড। সেই রান তাড়া করতে নেমে মাত্র ৭০ রানেই অলআউট হয়েছে বাংলাদেশ। তখনো ইনিংসের বাকি ছিল ৪.২ ওভার (২৬ বল)।

এর আগে টি২০ ক্রিকেটে কখনোই ৫০ রানের মধ্যে ৭ উইকেট হারানোর রেকর্ড ছিল না বাংলাদেশের। শনিবার ইডেন গার্ডেনসে তেমনটাই ঘটেছে। দলীয় ৪৮ রানেই ৭ উইকেট হারিয়েছে মাশরাফিবাহিনী। আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে বাংলাদেশের এটা (৭০ রান) সর্বনিম্ন দলীয় সংগ্রহের রেকর্ড। আগের রেকর্ডটি ছিল ৭৮ রানের। ২০১০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষেই হেমিল্টনে সেই লজ্জা সঙ্গী হয়েছিল বাংলাদেশের। শনিবার লজ্জার মাত্রাটা বেড়েছে। প্রসঙ্গত, বাংলাদেশের ৭০ রানের রেকর্ডটি টি২০ ক্রিকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে যে কোনো দলের সর্বনিম্ন দলীয় সংগ্রহের রেকর্ডও।

অথচ বাংলাদেশের হয়ে এদিন বল হাতে ঝলকানি দেখিয়েছিলেন ‘কাটার মাস্টার’ খ্যাত তরুণ পেসার মুস্তাফিজুর রহমান। ম্যাচে ৪ ওভার বোলিং করে ২২ রান খরচায় ৫ উইকেট নিয়েছেন তিনি। বাংলাদেশের হয়ে অপর তিনটি উইকেট ভাগাভাগি করেছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও পেসার আল-আমিন হোসেন। মাশরাফি নিয়েছেন ১ উইকেট, আল-আমিনের ভাগে পড়েছে ২টি।

নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৪২ রান করেছেন অধিনায়ক ও ওপেনার কেইন উইলিয়ামসন। এ ছাড়া কলিন মুনরো ৩৫ ও রস টেলর ২৮ রান করেছেন।

ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতে ২৫ রান তোলার পরই মুস্তাফিজের তোপের মুখে পড়তে হয়েছে ইতোমধ্যে আসরের সেমিফাইনাল নিশ্চিত করে ফেলা নিউজিল্যান্ডকে। এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে অভিষিক্ত হওয়া কিউই ওপেনার হেনরি নিকোলসকে বোল্ড আউট করেছেন মুস্তাফিজ। ওটা ছিল প্রথম ওভার। এরপর নিজের দ্বিতীয় ওভারের (ইনিংসের নবম ওভার) শেষ বলে কেইন উইলিয়ামসনকেও বোল্ড আউট করেন মুস্তাফিজ।

মুস্তাফিজ বোলিংয়ে আসা মানেই যেন এদিন নিউজিল্যান্ডের ভাগ্যে উইকেট পতনের বিধান লেখা ছিল এদিন। তাই তো নিজের তৃতীয় ওভারে গ্রান্ট ইলিয়টকে শুভাগত হোমের ক্যাচে পরিণত করেন মুস্তাফিজ। অবশ্য দুর্দান্ত ক্যাচ ধরে এই উইকেটে অর্ধেক ভাগিদার বনে গেছেন শুভাগত!

নিজের শেষ ওভারে (ইনিংসের শেষ ওভার) আরও বেশি বিধ্বংসী হয়ে উঠেন মুস্তাফিজ। এই ওভারের চতুর্থ ও পঞ্চম বলে যথাক্রমে মিচেল সান্টনার ও নাথান ম্যাককুলামের উইকেট ভেঙে দেন তিনি। মুস্তাফিজের এমন কীর্তির মাঝ দিয়ে ফাঁকে ফাঁকে মাশরাফি ও আল-আমিন তুলে নেন আরও ৩টি উইকেট। এদিন বাংলাদেশী বোলাররা যেন কে কতটা ভালো স্ট্যাম্প ভাঙতে পারেন এরই প্রতিযোগিতায় নেমেছিলেন। তাই তো ম্যাচে নিউজিল্যান্ডের ৬ ব্যাটসম্যানকেই বোল্ড হতে হয়েছে।

কলকাতার ইডেন গার্ডেনসে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হয়েছিল ম্যাচটি।

বিশ্বকাপে সুপার টেন পর্বে (মূল পর্বে) নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে হারের পর দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে ভাল খেলেও হারতে হয়েছে টাইগারদের। তৃতীয় ম্যাচে ভারতকে কাঁপিয়ে দিয়ে মাত্র এক রানে হারে মাশরাফির দল। আগের একটি ম্যাচেও জয়ের স্বাদ নিতে না পারা বাংলাদেশ দল শনিবার জয়ের লক্ষ্যেই মাঠে নেমেছিল। কিন্তু জয়ের বদলে লজ্জাজনক হার সঙ্গী হলো মাশরাফিবাহিনীর।

শেয়ার করুন

পাঠকের মতামত