আপডেট :

        ট্রাফিক পুলিশের দ্রুত পদক্ষেপে রক্ষা পেল রিকশাচালকের প্রাণ

        আগামী বৃহস্পতিবার পর্যন্ত দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা বন্ধ রাখার নির্দেশ

        তাপদাহের দোহায় দিয়ে এসির দাম রাখা হচ্ছে বেশি

        বঙ্গবন্ধু কন্যার শেখ হাসিনার কমিউনিটি ভিশন সেন্টার

        নাইরোবির উত্তরে একটি শহরে বাঁধ ভেঙে যাওয়ায় কমপক্ষে ৪২ জন নিহত হয়েছে

        নাইরোবির উত্তরে একটি শহরে বাঁধ ভেঙে যাওয়ায় কমপক্ষে ৪২ জন নিহত হয়েছে

        রাজধানীতে অবৈধভাবে ফুটপাত দখল করে চলে বেচাকেনা

        রাজধানীতে অবৈধভাবে ফুটপাত দখল করে চলে বেচাকেনা

        হিট‌স্ট্রো‌কে আক্রান্ত হ‌য়ে ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী ফারজানা আক্তার মিরা অসুস্থ‌

        জেনে নেওয়া যাক ঢাকাসহ দেশের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে

        দেশের বাজারে সোনার দাম আবারও কিছুটা কমানো হয়েছে

        ইরাকে নতুন আইন, সমকামিতার সাজা সর্বোচ্চ ১৫ বছরের জেল

        বিমানবন্দরে বিশ্বের সবচেয়ে ‘বড় টার্মিনাল’ বানাচ্ছে দুবাই!

        কৃষ্ণাঙ্গ ব্যক্তির ঘাড়ে হাঁটু গেড়ে বসে ছিল পুলিশ, পরে মৃত্যু

        ক্ষমা চাইলেন কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ইসরায়েলবিরোধী বিক্ষোভকারী

        যুক্তরাষ্ট্রে টর্নেডোর তাণ্ডবে ৫ জনের মৃত্যু

        গরমে আরামের তিন রেসিপি

        ছোট ছোট কিছু পদক্ষেপে সহজেই হিটস্ট্রোকের ঝুঁকি এড়ানো সম্ভব

        একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ অধ্যক্ষ ড. প্রণব কুমার বড়ুয়া শেষ নিঃশ্বাস ত্যাগ করেন

        অতিরিক্ত গরমের কারণে অসুস্থ হয়ে মারা গেলেন আব্দুস সালাম

শিলার আঘাতে ফসলের ব্যাপক ক্ষতি

শিলার আঘাতে ফসলের ব্যাপক ক্ষতি

রবিবার রাতের শিলাবৃষ্টিতে ক্ষয়ক্ষতির ক্ষত ভেসে উঠেছে গ্রাম-গঞ্জে। লন্ডভন্ড হয়ে গেছে গ্রামীণ ঘরবাড়ি। দিনভর বিভিন্ন টিনের ঘরে ক্রেতাদের ভিড় লেগেছিল। সিলেটের ১৩ উপজেলার সবকটিতেই ব্যাপক ক্ষতি হয়েছে। পুরো জেলায় সহস্রাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে কেবল গোয়াইনঘাট উপজেলাতেই ভেঙ্গেছে ৫শ’ ঘরবাড়ি। আহত হয়েছেন শতাধিক মানুষ। আর ২ হাজার ৬৭৯ হেক্টর ফসলি জমি আংশিক ক্ষতি হয়েছে। অন্যদিকে সিলেট নগরী ও আশপাশের এলাকায় প্রবল বজ্রসহ বৃষ্টির আভাস রয়েছে। এর প্রভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

গতকাল সোমবার রাত ৯টায় সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজিব হোসেন জানিয়েছেন, বিমানবাহিনীর রাডার ইমেজ অনুযায়ী সিলেট শহর ও এর আশপাশের এলাকায় বজ্র মেঘ রয়েছে। এর প্রভাবে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। আবহাওয়াবিদ সজিব হোসেন আরও বলেন, ‘বজ্রবৃষ্টির যে আভাস রয়েছে সেটি ৩-৪ ঘণ্টা থাকতে পারে। তবে রোববারের মতো শিলাবৃষ্টির সম্ভাবনা কম রয়েছে। অবশ্য এটি কেটে গেলে পরবর্তী সময়ে নতুন করে আভাস থাকতে পারে।’

গত রোববার রাতে ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টি হওয়ায় ল-ভ- হয়েছে সিলেটের বেশ কিছু উপজেলা। নগরীর পাশাপাশি উপজেলাগুলোর বিভিন্ন ইউনিয়নে ক্ষতিগ্রস্ত হয়েছে ঘরবাড়ি, ঘরের টিনের চাল ও বিভিন্ন ধরণের যানবাহন। এছাড়া শিলার আঘাতে আহত হয়েছেন বিভিন্ন শ্রেণী পেশার লোকজন। এরমধ্যে সিলেটের গোলাপাগঞ্জে ৪০জন আহত হয়েছেন। আহতদের মধ্যে কয়েকজনকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

এ ব্যাপারে সিলেট জেলার ডেপুটি সিভিল সার্জন ডা.জন্মেজয় দত্ত বলেন, গত রোববার রাতে শিলাবৃষ্টিতে বেশ কয়েকজন আহত হয়ে বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন। রাতের পর থেকে গতকাল সোমবার বিকাল ৩ টা পর্যন্ত এ সকল জায়গায় চিকিৎসা নিয়েছেন ১০৫ জন। যারা আহত হয়ে চিকিৎসা নিয়েছেন তাদের মধ্যে গুরুতর আহত কেউই ছিলেন না। তারা সকলেই প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন।

এদিকে আকস্মিক ঝড় ও শিলাবৃষ্টির পর ঘরের চালা হিসেবে ব্যবহারের টিনের চাহিদা বেড়েছে। টিনের ডিলারগণ যাতে ন্যায্য দাম রাখেন; সে জন্য বাজার মনিটরিং করা হয় বলে জেলা প্রশাসন সূত্র জানায়।

গোয়াইনঘাটের সালুটিকর বাজারে মনিটরিং করেছেন বলে জানান গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম। এ সময় বাজারের টিন ব্যবসায়ীদের মৌখিকভাবে সতর্ক করা হয়েছে।

গোলাপগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুদর্শন সেন জানান, গতরাত থেকে সকাল পর্যন্ত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪০ জন চিকিৎসা নিতে আসেন। যারা গত রাতের শিলাবৃষ্টিতে আহত হয়েছেন-তাদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর হওয়ায় সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আর বাকিদের অবস্থা মোটামুটি ভালো।

সিলেট সদর উপজেলার সাতটি ইউনিয়নের সবকটি ক্ষতিগ্রস্ত হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ৩নং খাদিমনগর ইউনিয়ন ও ৪নং খাদিমপাড়া ইউনিয়ন। এই ইউনিয়ন দুটির ভৌগোলিক অবস্থান পাশাপাশি হওয়ায় ক্ষতির পরিমাণ সবচেয়ে বেশি। বাকি ইউনিয়নগুলোর ক্ষয়ক্ষতির পরিমাণ এই দুটি ইউনিয়নের চেয়ে কিছুটা কম।

খাদিমনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. দিলোয়ার হোসেন বলেন, ‘আমার ইউনিয়নে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। শতকরা ১০০টি টিনের ঘরের মধ্যে ৯০টি ক্ষতিগ্রস্ত হয়েছে। বর্তমানে মানুষের অবস্থা খুবই খারাপ। যা ভাষায় প্রকাশ করতে পারছি না।’
সিলেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাছরীন আক্তার বলেন, ‘আমার উপজেলাসহ সিলেটজুড়ে শিলাবৃষ্টি হয়েছে। এই শিলাবৃষ্টিতে আমার উপজেলায় টিনের তৈরি ঘরবাড়ি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারের তালিকা তৈরি করার জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের দায়িত্ব দিয়েছি। তালিকা হাতে পাওয়ার পর যাচাই-বাছাই করে সরকারি সহায়তা বিতরণ করা হবে।’

সিলেটের জেলা প্রশাসক রাসেল হাসান সোমবার দুপুরে জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর তালিকা করার জন্য। সে অনুসারে কাজ চলছে। এ ছাড়া ক্ষয়ক্ষতির ব্যাপারে জেলা প্রশাসনের পক্ষ থেকে বরাদ্দের জন্য মন্ত্রণালয়কে জানানো হয়েছে। তিনি আরও বলেন, ‘শিলাবৃষ্টিতে যেসব পরিবার বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রাথমিকভাবে বরাদ্দ দেওয়া হবে।’
কৃষি অধিদপ্তর সিলেটের উপপরিচালক মোহাম্মদ খয়ের উদ্দিন মোল্লা জানান, সিলেটের ২ হাজার ৬৭৯ হেক্টর ফসলি জমির আংশিক ক্ষতি হয়েছে। পুরো ক্ষতির পরিমাণ এখন বলা যাচ্ছে না।

শেয়ার করুন

পাঠকের মতামত