আপডেট :

        নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ আটজনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ

        রিজার্ভ চুরির সংবাদ, যা জানালো বাংলাদেশ ব্যাংক

        মার্কিন নিষেধাজ্ঞায় পড়তে পারে ভারত

        ডোনাল্ড লু’র সফরকে কেন্দ্র করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মানসিক অস্থিরতায় ভুগছেন

        ২০২৩ সালে বিশ্বে অভ্যন্তরীণ উদ্ধাস্তুর সংখ্যা বেড়ে রেকর্ড সাত কোটি ৫৯ লাখে পৌঁছেছে

        ৫ মাস বন্ধ থাকার পর হিলি স্থলবন্দর দিয়ে আবারও ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু

        লস এঞ্জেলেসের ৬৬ অফিসারকে অব্যাহতি

        নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণ-অধিকার পরিষদের সঙ্গে বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল

        ৯৬ বছরের প্রেমিকাকে বিয়ে করছেন ১০০ বছর বয়সী মার্কিন সেনা!

        ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের সমর্থনের প্রতিবাদে পদত্যাগ সাবেক ডিআইএ মেজরের

        আন্তবিশ্ববিদ্যালয় স্কোয়াশ টুর্নামেন্টে আইইউবির তিন পদক

        কলকাতায় প্রথমবার কাজী নজরুলের বায়োপিক, কবির চরিত্রে অভিনয় করছেন কে?

        বিশ্বে সংঘাতে রেকর্ড সাড়ে ৭ কোটি মানুষ উদ্বাস্তু হয়েছে

        রাজধানীর ব্যস্তময় নগরজীবনে যেন এক স্বস্তির নাম মেট্রোরেল

        চামড়াশিল্পকে টেকসই খাত হিসেবে এগিয়ে নিতে ইউরোপিয় ইউনিয়নের সহযোগিতায় একযোগে কাজ করছে তিনটি বেসরকারি সংস্থা

        রিজার্ভ ১৩ বিলিয়ন ডলার, আমদানির মানদণ্ডে শেষপ্রান্তে বাংলাদেশ

        রিজার্ভ ১৩ বিলিয়ন ডলার, আমদানির মানদণ্ডে শেষপ্রান্তে বাংলাদেশ

        অনুমোদনহীন পাঁচটি কোম্পানির ড্রিংকসের মালিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

        বাংলাদেশে ঢুকে নারীদের লক্ষ্য করে গুলি ছুড়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী

        পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের সভাপতির পদ ছেড়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

যে কারণে ব্যালন ডি’অরে ভোট দিতে পারবে না বাংলাদেশ

যে কারণে ব্যালন ডি’অরে ভোট দিতে পারবে না বাংলাদেশ

বিশ্ব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার হিসেবে বিবেচনা করা হয় ব্যালন ডি’অরকে। গত এক যুগের বেশি সময় ধরে এই পুরস্কার ভাগাভাগি করে আসছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। এর মধ্যে সর্বোচ্চ সাতবার জিতেছেন মেসি ও পাঁচবার রোনালদো। তবে আসছে বছর তাদের পাবার সম্ভাবনা কম। এমনকি শীর্ষ তিনেও যে তারা থাকছেন না, সেটা এখনই বলে দেওয়া যায়।

কেন এমন নিশ্চিত হয়ে বলতে পারছি, তার কারণ, ব্যালন ডি’অর পুরস্কারের নিয়মে এবার চারটি বড় পরিবর্তন আনা হয়েছে। অন্যান্য সময় দেখা যেত, মেসি বা রোনালদো পুরস্কার পেলেও সেটা নিয়ে বিতর্ক সৃষ্টি হতো। কারণ, অন্যান্য মানদণ্ডে পিছিয়ে থাকলেও ভোটে তারা এগিয়ে যেত। ফলে তাদের থেকেও সেরা পারফর্ম করে পুরস্কার ভাগ্যে জুটতো না অন্যদের। যার বড় উদাহরণ, বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডভস্কি।

গতবছর ব্যালন ডি’অর পুরস্কারে তার নামটিই বেশি উচ্চারিত হচ্ছিল। কিন্তু ভোটে মেসি তার থেকেও অনেক বেশি এগিয়ে ছিল। অথচ ব্যক্তিগত অর্জন বেশি ছিল লেভানডভস্কি। বিপরীতে মেসির কেবল জাতীয় দলের হয়েই অর্জন ছিল। যদিও ব্যালন ডি’অর ব্যক্তিগত অর্জনের পুরস্কার হিসেবেই বিবেচিত হয়। এর বাইরে চলতি মৌসুমে পারফরম্যান্সের দিক দিয়ে অনেকটাই পিছিয়ে মেসি-রোনালদো। নামের প্রতি সুবিচার করতে পারছেন না তারা। চলুন দেখে নেই নিয়মে যে চারটি পরিবর্তন আনা হয়েছে।

১. সময়কাল পরিবর্তন

এতদিন একজন খেলোয়াড়ের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত পারফরম্যান্স বিবেচনা করা হতো। এবার থেকে সেটি আর থাকছে না। নতুন নিয়মে আগস্ট থেকে পরবর্তী বছরের জুলাই পর্যন্ত (ফুটবল মৌসুম) সময় বিবেচনা করা হবে।

২. যৌক্তিক খেলোয়াড় তালিকা

ব্যালন ডি’অরের প্রক্রিয়া শুরুর ক্ষেত্রে পুরুষ ৩০, নারী ২০ এবং গোলকিপার ও তরুণদের সংখ্যা ১০ জন করে তালিকা প্রস্তুতি করা হতো। আর সেটা ফ্রান্স ফুটবল সাময়িকীর লেখকেরাই তালিকা দিতেন। এবার তালিকায় থাকা নামগুলো তর্কাতীত, ন্যায্য ও প্রাসঙ্গিক করতে নিয়মে পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স ফুটবল।

Ronaldo ballon d`orদ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার ব্যালন ডি’অর জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো

সিদ্ধান্ত অনুযায়ী, এবার ফ্রান্স ফুটবল ও লে’কিপের লেখকদের সঙ্গে আইভরিকোস্ট ও চেলসি কিংবদন্তী দিদিয়ের দ্রগবাও থাকবেন। তিনি এই পুরস্কারের দূত হিসেবে কাজ করছেন। এর বাইরে ভিয়েতনামের সাংবাদিক থ্রুং আন এনগোচের কাছ থেকে ৩০ জনের নাম এবং নারী ফুটবলে চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা হ্লাভাচকোভার কাছ থেকে ২০ জনের নাম চাওয়া হবে। এর পরই তালিকা চূড়ান্ত করা হবে।

৩. শক্তিশালী ভোটার তালিকা

সর্বশেষ ২০২১ সালে ব্যালন ডি’অরে ভোট দিয়েছে ১৭০ জন বিচারক। এবার সেই সংখ্যা কমিয়ে আনা হচ্ছে। ফ্রান্স ফুটবল বলছে, বিচারকের সংখ্যা ১০ গুণ বাড়লেতো আর বিচার ১০ গুণ ভালো হবে না। তাই এ সংখ্যাটা কমিয়ে দেওয়া হচ্ছে। তাছাড়া বিচারক বেশি থাকায় অনেক ছোট দেশের ভোটাররা সবদিক বিবেচনা না করেই ভোট দিতেন। দেখা যেত, তাদের পছন্দের খেলোয়াড় মেসি বা রোনালদো। তখন পারফরম্যান্স সেরা না হলেও ভোট তাদের ভাগ্যেই জুটতো। মূলত এটাই বন্ধ করতে চাচ্ছে ব্যালন ডি’অর কর্তৃপক্ষ।

নতুন নিয়মে ফলে, এখন থেকে ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষ ১০০ দেশের (নারীদের ক্ষেত্রে শীর্ষ ৫০ দেশ) সাংবাদিকরা ভোট দিতে পারবেন। এতে করে ১৮৬তম স্থানে থাকা বাংলাদেশের ভোট দেওয়া সম্ভব হবে না। নিকট ভবিষ্যতেও আর দিতে পারবে না। কারণ, র‍্যাংকিংয়ের শীর্ষ ১০০ এর মধ্যে আসতে বাংলাদেশের আরও কত দশক লেগে যায় তা কেবল সময়ই বলতে পারবে। এমনকি ভারতসহ দক্ষিণ এশিয়ার কোনো দেশই ভোট দিতে পারবে না।

৪. স্পষ্ট নিয়ম

শুরু থেকেই ব্যালন ডি’অর ব্যক্তিগত অর্জনের পুরস্কার হিসেবে বিবেচিত হয়ে আসছে। তাই মানদণ্ড যাচাইয়ের ক্ষেত্রে খেলোয়াড়ের ব্যক্তিগত অর্জন বিবেচ্য হওয়া উচিত। কিন্তু এতদিন দলীয় পারফরম্যান্সও বিবেচিত হতো। নতুন নিয়মের ফলে, এবার সবার প্রথমে ব্যক্তিগত অর্জন এবং দ্বিতীয়তে দলীয় অর্জন (ক্লাব-জাতীয় দল) বিবেচনা করা হবে। তৃতীয় ধাপে একজন খেলোয়াড়ের মান দেখা হবে। আর চতুর্থ ও শেষ ধাপে কেবল এই মৌসুমের পারফরম্যান্সই বিবেচনা করা হবে। আগে এই ধাপে একজন খেলোয়াড়ের অতীত অর্জনও বিবেচ্য হতো।

এলএবাংলাটাইমস/এলআরটি/এস

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]

শেয়ার করুন

পাঠকের মতামত