আপডেট :

        স্টেকহোল্ডারদের অংশগ্রহণে সিকৃবিতে আলোচনা সভা

        বিএনপি মহান মুক্তিযুদ্ধের চেতনাকে বিশ্বাস করে না: ওবায়দুল কাদের

        বিএনপি মহান মুক্তিযুদ্ধের চেতনাকে বিশ্বাস করে না: ওবায়দুল কাদের

        বিচারকবিহীন আদালত

        বাংলাদেশের গণতন্ত্র এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার

        সাবেক সংসদ সদস্য নজির হোসেনের মৃত্যু

        জাতীয় ছাত্র সমাজের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী

        দ্বিতীয় টেস্টে নেই হাথুরু

        ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০২৪’

        গাজায় বেসামরিক হতাহতের সংখ্যা অনেক বেশি: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

        আত্মনির্ভর বাংলাদেশ গড়ার চেষ্টা করতে হবে: সিসিক মেয়র

        রাজনৈতিক ছত্রচ্ছায়ায় বেপরোয়া কিশোর গ্যাং

        মস্কো কনসার্ট হামলায় পশ্চিমা বিশ্ব ও ইউক্রেনের ইন্ধনের অভিযোগ রাশিয়ার

        র‍্যাবের পৃথক অভিযান, ১২ ছিনতাইকারী গ্রেপ্তার

        পদ্মা সেতুতে ভুটানের রাজা

        মার্কিন কূটনীতিককে তলব

        স্বাধীনতা দিবস বঙ্গবন্ধুর ত্যাগের ফসল: প্রতিমন্ত্রী

        সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে বাংলাদেশের সংবিধান শক্ত অবস্থানে: সংসদ স্পিকার

        বাল্টিমোর সেতু দুর্ঘটনা ভয়াবহ: বাইডেন

        মুক্তিযোদ্ধাদের ‘মুজিব কোট’ উপহার দিলো প্রশাসন

ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে টান টান উত্তেজনা

ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে টান টান উত্তেজনা

ভারত-পাকিস্তান ক্রিকেট দ্বৈরথ- নিছক একটি ম্যাচ ভেবে কে-ই বা কবে ভুল করেছে। সবারই জানা, এখানে এই খেলার মধ্যেই থাকে আরও অনেক ‘খেলা’। দুই পড়শির সীমান্ত অস্থিরতা, বৈরী রাজনীতি- সব মিলিয়ে পুরোনো শত্রুতার সব হিসাব যেন চুকিয়ে দেওয়ার কাল্পনিক বাসনা থাকে ক্রিকেট মাঠে। এই সমীকরণগুলো তৈরি করে দেন দুই দেশের সমর্থকরাই। এ দুই দলের ক্রিকেট ম্যাচ পৃথিবীর যে প্রান্তেই হোক, তাতে উত্তাপ থাকা স্বাভাবিক। এ মুহূর্তে যেমন রয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্নে। বিশ্বকাপের 'বড়দিন'-এ পকেট ভরে ডলার নিয়ে মেলবোর্নের অলিগলিতে ঢু মেরেও একটি টিকিট যোগ করতে পারছেন বেশিরভাগ সমর্থক। যে মানুষ জীবনে দুই হাজার ডলার খরচ করে পছন্দের শার্ট কেনার সাহস করেন না, তিনিও একটি টিকিটের বিনিময় মূল্য ওই পরিমাণ ডলার ব্যয় করতে রাজি। যে ম্যাচ সমর্থকদের মননে আবেগের নেশা ধরায়, সে ম্যাচের লাখ টিকিট ১৫ মিনিটে বিক্রি হওয়া বড় কোনো চমক নয়। টি২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তানের আজকের ম্যাচ ঘিরে এমন অনেক কিছুই ঘটে গেছে, ঘটার বাকি আছে ঢের। তবে শতকোটি মানুষের এই আবেগে বৃষ্টি বাগড়া না দিলেই হলো। কারণ, মেলবোর্নের আবহাওয়া বিভাগের দেওয়া বার্তায় ভিক্টোরিয়ায় আজ পূর্ণদিবস বৃষ্টির পূর্বাভাস।

প্রকৃতির ওপর কারও হাত নেই। তবুও বৃষ্টির পূর্বাভাস দুশ্চিন্তা বাড়িয়ে দিয়েছে আয়োজকদের। কারণ, সমর্থকপ্রিয় ভারত-পাকিস্তানের ম্যাচটি পণ্ড হলে ১১৬ মিলিয়ন মার্কিন ডলারের মতো লোকসান গুনতে হতে পারে। এই বিশাল ক্ষতি থেকে বাঁচতে আয়োজকদের চাওয়া থাকবে- যে কোনো মূল্যে ম্যাচটি মাঠে গড়াক। এই চাওয়া ভারত-পাকিস্তানের খেলোয়াড়দেরও। কারণ, তারাও মাঠে খেলে পূর্ণ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ শুরু করতে চান। যদিও মেলবোর্নে গতকালের বৃষ্টি দুশ্চিন্তায় ফেলে দিয়েছে সংশ্নিষ্ট সবাইকেই। শেষ পর্যন্ত ম্যাচ পরিত্যক্তের মতো কিছু হলে বিশ্বকাপের উন্মাদনায় ভাটার টান পড়বেই। কারণ, এবারের টি২০ বিশ্বকাপে আরেকটি ভারত-পাকিস্তান ম্যাচ দেখতে হলে বিশ্বকাপের ফাইনালে উঠতে হবে দেশ দুটিকে, যেটা বলে-কয়ে হয় না।

প্রকৃতি উদার হলে দুই দলের ক্রিকেটাররা হাইভোল্টেজ একটি ম্যাচ উপহার দেওয়ার চেষ্টা করবেন। গতকাল যেমন দিয়েছে দুই প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। আসল বিশ্বকাপের স্বাদ আস্বাদন অসিদের মতো প্রবাসীরাও করতে চান মেলবোর্নে। সুযোগ পেলে রোহিত শর্মারা সেটা উপভোগ্য করে তোলার চেষ্টা করবেন। এ দুই দলের ম্যাচ হলে রোহিত-বাবরের মধ্যে একটা প্রতিযোগিতা চলে। রিজওয়ানরা চ্যালেঞ্জ নেন নিজেদের মতো করে। তবে কন্ডিশন বিবেচনায় মেলবোর্নে লড়াই হতে পারে বোলারদের মধ্যে। এ ক্ষেত্রে পাকিস্তানকে কিছুটা এগিয়ে রাখতে হবে। শাহিন শাহ আফ্রিদি চোটমুক্ত হয়ে বিশ্বকাপ স্কোয়াডে ফেরায় পাকিস্তানের বোলিং শক্তি বেড়েছে। মোহাম্মদ নেওয়াজ, মোহাম্মদ ওয়াসিমদের নিয়ে দলটির পেস বোলিং ইউনিট দারুণ। সেখানে ভারতের বড় ক্ষতি হয়ে গেছে জাসপ্রিত বুমরাহর চোটে পড়া। তাঁর জায়গায় মোহাম্মদ শামিকে দিয়ে কোনোভাবেই পূরণ করতে পারবে না টিম ম্যানেজমেন্ট।

এত কিছুর পরও কথা থাকে। টি২০ ক্রিকেট পাটিগণিতের ছকে ফেলা কোনো অঙ্ক নয় যে ব্যাটার-বোলাররা মিলিয়ে দেবেন। নির্দিষ্ট দিনে ভালো খেলে জিততে হয়। স্নায়ু শক্ত রাখতে পারলে যে কোনো প্রতিপক্ষকে হারিয়ে দেওয়ার সাহস থাকে মনে। কোয়ালিফাইং রাউন্ডে স্কটল্যান্ড, নামিবিয়া যেমন উইন্ডিজ-শ্রীলঙ্কাকে হারিয়েছে। সেখানে ভারত-পাকিস্তানের মতো পরীক্ষিত ক্রিকেট দলের জন্য নার্ভ ধরে রাখা কোনো চ্যালেঞ্জ হওয়ার কথা নয়। বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে এই জিনিসটা ভালো পারে ভারত। রেকর্ডবুক ঘাঁটাঘাঁটি করলে সেটা দেখা যায়।

টি২০-তে এ দুই দলের ১১ ম্যাচের ৮টিতেই জিতেছে ভারত। তবে শেষ তিন ম্যাচে পাকিস্তান ভালো খেলেছে বেশি। দুবাইতে গত বছরের টি২০ বিশ্বকাপে ভারত হেরেছিল পাকিস্তানের কাছে। এরপর কয়েক মাস আগেই এশিয়া কাপেও দুবারের মুখোমুখিতে একটি করে ম্যাচ জিতেছিল বাবর আজম আর রোহিত শর্মারা। বর্তমানে ছন্দেও রয়েছে পাকিস্তান। টি২০ এশিয়া কাপের ফাইনাল খেলেছে। বিশ্বকাপের আগে জিতেছে ত্রিদেশীয় সিরিজের শিরোপা। ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডকে ফাইনালে হারানো আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার জন্য যথেষ্ট। তবে মজার ব্যাপার হলো, মেলবোর্নের জনসমুদ্রে ভারত পাকিস্তান কখনও টি২০ ম্যাচ খেলেনি। বিশাল বৃত্তে এ দুই দলের প্রথম মোকাবিলা কেমন হয়, সেটা দেখার বিষয়। বিশ্বকাপের প্রস্তুতি পর্বে ব্রিসবেনের ক্যাম্পে ভারত-পাকিস্তানের কেউই নিরবচ্ছিন্নভাবে অনুশীলন করতে পারেনি বৃষ্টি বাগড়া দেওয়ায়। সেই বৃষ্টি বিশ্বকাপ ম্যাচেও ভয় দেখাচ্ছে ভারত-পাকিস্তানকে।

 

এলএবাংলাটাইমস/এলআরটি/এস

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]

শেয়ার করুন

পাঠকের মতামত