আপডেট :

        বৈরি আবহাওয়ায় বাতিল হচ্ছে ফ্লাইট

        সরকারি অর্থে ঋষি সুনাকের বাগানের জন্য কেনা ভাস্কর্য নিয়ে বিতর্ক

        জরুরি অবস্থা ঘোষণা ইতালিতে

        ‘কৃত্রিম সূর্য’ তৈরিতে বড় অগ্রগতি

        এবার এসএসসিতে গড় পাসের হার ৮৭.৪৪%

        দুপুর ১টায় প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমানের ফল হস্তান্তর

        ডেঙ্গুতে আক্রান্ত রোগীর ৬০ শতাংশই ঢাকায়

        ফিজিওথেরাপিতে নাসার প্রযুক্তি ব্যবহার নেইমারকে সারিয়ে তুলতে

        রোনালদোদের আজ উরুগুয়ে পরীক্ষা

        মরক্কোর কাছে হারের পর দাঙ্গা বেধেঁছে বেলজিয়ামে

        টানটান উত্তেজনার মধ্য দিয়ে স্পেন-জার্মানির ম্যাচে সমতা

        ক্যালিফোর্নিয়ার সময় অনুযায়ী ম্যাচ সিডিউল: ২৮ নভেম্বর

        এসএসসি ও সমমানের ফল প্রকাশ কাল

        সান বার্নার্ডিনোয় সড়ক দুর্ঘটনায় মৃত ২, আহত ১

        বিদ্যুৎবিহীন পরিস্থিতিতে জেলেনস্কির সমালোচনার শিকার কিয়েভের মেয়র

        অর্থনৈতিক সংকটের কারণে এ বছর হচ্ছে না পদ্মা ও মেঘনা বিভাগ

        জাতীয় গ্রিডে যুক্ত হলো ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ

        গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে সাবেক এই তারকা দম্পতিকে

        তিনা-রিয়াজ আহমেদ দম্পতি পুত্র সন্তানের মা-বাবা হয়েছেন

        সড়ক দুর্ঘটনার কবলে জনপ্রিয় অভিনেতা মিঠুন চক্রবর্তী

ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে টান টান উত্তেজনা

ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে টান টান উত্তেজনা

ভারত-পাকিস্তান ক্রিকেট দ্বৈরথ- নিছক একটি ম্যাচ ভেবে কে-ই বা কবে ভুল করেছে। সবারই জানা, এখানে এই খেলার মধ্যেই থাকে আরও অনেক ‘খেলা’। দুই পড়শির সীমান্ত অস্থিরতা, বৈরী রাজনীতি- সব মিলিয়ে পুরোনো শত্রুতার সব হিসাব যেন চুকিয়ে দেওয়ার কাল্পনিক বাসনা থাকে ক্রিকেট মাঠে। এই সমীকরণগুলো তৈরি করে দেন দুই দেশের সমর্থকরাই। এ দুই দলের ক্রিকেট ম্যাচ পৃথিবীর যে প্রান্তেই হোক, তাতে উত্তাপ থাকা স্বাভাবিক। এ মুহূর্তে যেমন রয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্নে। বিশ্বকাপের 'বড়দিন'-এ পকেট ভরে ডলার নিয়ে মেলবোর্নের অলিগলিতে ঢু মেরেও একটি টিকিট যোগ করতে পারছেন বেশিরভাগ সমর্থক। যে মানুষ জীবনে দুই হাজার ডলার খরচ করে পছন্দের শার্ট কেনার সাহস করেন না, তিনিও একটি টিকিটের বিনিময় মূল্য ওই পরিমাণ ডলার ব্যয় করতে রাজি। যে ম্যাচ সমর্থকদের মননে আবেগের নেশা ধরায়, সে ম্যাচের লাখ টিকিট ১৫ মিনিটে বিক্রি হওয়া বড় কোনো চমক নয়। টি২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তানের আজকের ম্যাচ ঘিরে এমন অনেক কিছুই ঘটে গেছে, ঘটার বাকি আছে ঢের। তবে শতকোটি মানুষের এই আবেগে বৃষ্টি বাগড়া না দিলেই হলো। কারণ, মেলবোর্নের আবহাওয়া বিভাগের দেওয়া বার্তায় ভিক্টোরিয়ায় আজ পূর্ণদিবস বৃষ্টির পূর্বাভাস।

প্রকৃতির ওপর কারও হাত নেই। তবুও বৃষ্টির পূর্বাভাস দুশ্চিন্তা বাড়িয়ে দিয়েছে আয়োজকদের। কারণ, সমর্থকপ্রিয় ভারত-পাকিস্তানের ম্যাচটি পণ্ড হলে ১১৬ মিলিয়ন মার্কিন ডলারের মতো লোকসান গুনতে হতে পারে। এই বিশাল ক্ষতি থেকে বাঁচতে আয়োজকদের চাওয়া থাকবে- যে কোনো মূল্যে ম্যাচটি মাঠে গড়াক। এই চাওয়া ভারত-পাকিস্তানের খেলোয়াড়দেরও। কারণ, তারাও মাঠে খেলে পূর্ণ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ শুরু করতে চান। যদিও মেলবোর্নে গতকালের বৃষ্টি দুশ্চিন্তায় ফেলে দিয়েছে সংশ্নিষ্ট সবাইকেই। শেষ পর্যন্ত ম্যাচ পরিত্যক্তের মতো কিছু হলে বিশ্বকাপের উন্মাদনায় ভাটার টান পড়বেই। কারণ, এবারের টি২০ বিশ্বকাপে আরেকটি ভারত-পাকিস্তান ম্যাচ দেখতে হলে বিশ্বকাপের ফাইনালে উঠতে হবে দেশ দুটিকে, যেটা বলে-কয়ে হয় না।

প্রকৃতি উদার হলে দুই দলের ক্রিকেটাররা হাইভোল্টেজ একটি ম্যাচ উপহার দেওয়ার চেষ্টা করবেন। গতকাল যেমন দিয়েছে দুই প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। আসল বিশ্বকাপের স্বাদ আস্বাদন অসিদের মতো প্রবাসীরাও করতে চান মেলবোর্নে। সুযোগ পেলে রোহিত শর্মারা সেটা উপভোগ্য করে তোলার চেষ্টা করবেন। এ দুই দলের ম্যাচ হলে রোহিত-বাবরের মধ্যে একটা প্রতিযোগিতা চলে। রিজওয়ানরা চ্যালেঞ্জ নেন নিজেদের মতো করে। তবে কন্ডিশন বিবেচনায় মেলবোর্নে লড়াই হতে পারে বোলারদের মধ্যে। এ ক্ষেত্রে পাকিস্তানকে কিছুটা এগিয়ে রাখতে হবে। শাহিন শাহ আফ্রিদি চোটমুক্ত হয়ে বিশ্বকাপ স্কোয়াডে ফেরায় পাকিস্তানের বোলিং শক্তি বেড়েছে। মোহাম্মদ নেওয়াজ, মোহাম্মদ ওয়াসিমদের নিয়ে দলটির পেস বোলিং ইউনিট দারুণ। সেখানে ভারতের বড় ক্ষতি হয়ে গেছে জাসপ্রিত বুমরাহর চোটে পড়া। তাঁর জায়গায় মোহাম্মদ শামিকে দিয়ে কোনোভাবেই পূরণ করতে পারবে না টিম ম্যানেজমেন্ট।

এত কিছুর পরও কথা থাকে। টি২০ ক্রিকেট পাটিগণিতের ছকে ফেলা কোনো অঙ্ক নয় যে ব্যাটার-বোলাররা মিলিয়ে দেবেন। নির্দিষ্ট দিনে ভালো খেলে জিততে হয়। স্নায়ু শক্ত রাখতে পারলে যে কোনো প্রতিপক্ষকে হারিয়ে দেওয়ার সাহস থাকে মনে। কোয়ালিফাইং রাউন্ডে স্কটল্যান্ড, নামিবিয়া যেমন উইন্ডিজ-শ্রীলঙ্কাকে হারিয়েছে। সেখানে ভারত-পাকিস্তানের মতো পরীক্ষিত ক্রিকেট দলের জন্য নার্ভ ধরে রাখা কোনো চ্যালেঞ্জ হওয়ার কথা নয়। বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে এই জিনিসটা ভালো পারে ভারত। রেকর্ডবুক ঘাঁটাঘাঁটি করলে সেটা দেখা যায়।

টি২০-তে এ দুই দলের ১১ ম্যাচের ৮টিতেই জিতেছে ভারত। তবে শেষ তিন ম্যাচে পাকিস্তান ভালো খেলেছে বেশি। দুবাইতে গত বছরের টি২০ বিশ্বকাপে ভারত হেরেছিল পাকিস্তানের কাছে। এরপর কয়েক মাস আগেই এশিয়া কাপেও দুবারের মুখোমুখিতে একটি করে ম্যাচ জিতেছিল বাবর আজম আর রোহিত শর্মারা। বর্তমানে ছন্দেও রয়েছে পাকিস্তান। টি২০ এশিয়া কাপের ফাইনাল খেলেছে। বিশ্বকাপের আগে জিতেছে ত্রিদেশীয় সিরিজের শিরোপা। ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডকে ফাইনালে হারানো আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার জন্য যথেষ্ট। তবে মজার ব্যাপার হলো, মেলবোর্নের জনসমুদ্রে ভারত পাকিস্তান কখনও টি২০ ম্যাচ খেলেনি। বিশাল বৃত্তে এ দুই দলের প্রথম মোকাবিলা কেমন হয়, সেটা দেখার বিষয়। বিশ্বকাপের প্রস্তুতি পর্বে ব্রিসবেনের ক্যাম্পে ভারত-পাকিস্তানের কেউই নিরবচ্ছিন্নভাবে অনুশীলন করতে পারেনি বৃষ্টি বাগড়া দেওয়ায়। সেই বৃষ্টি বিশ্বকাপ ম্যাচেও ভয় দেখাচ্ছে ভারত-পাকিস্তানকে।

 

এলএবাংলাটাইমস/এলআরটি/এস

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]

শেয়ার করুন

পাঠকের মতামত