আপডেট :

        হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল রাজ্য সরকার

        সরকারি ব্যাংকের ছয় উপব্যবস্থাপনা পরিচালককে অন্য ব্যাংকে বদলি করা হয়েছে

        ময়নাতদন্তের জন্য দাফনের ১৫ দিন পর কবর থেকে এক ব্যাংক কর্মকর্তার লাশ তুলা হলো

        মেটার রে-ব্যান স্মার্ট রোদচশমা,করা যাবে ভিডিও কল

        পানিসংকটের শঙ্কা ও শিক্ষার্থীদের অসুবিধার কথা বিবেচনায় নিয়ে পূর্বনির্ধারিত গ্রীষ্মকালীন ছুটি বাতিল

        শেয়ারবাজারের টানা পতন ঠেকাতে আবারও শেয়ারের মূল্যসীমায় পরিবর্তন আনা হয়েছে

        দুই ভাইকে পিটিয়ে হত্যার জেরে উত্তপ্ত ফরিদপুর

        দেশে একদিনের ব্যবধানে দেশের বাজারে সোনার দাম কমলো

        বাংলাদেশ সিরিজের জন্য দল ঘোষণা

        মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশিরা

        মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশিরা

        যুক্তরাষ্টের শিক্ষকদের স্কুলে বন্দুক নিয়ে যাওয়া নিয়ে একটি বিল পাস হয়েছে

        যুক্তরাষ্টের শিক্ষকদের স্কুলে বন্দুক নিয়ে যাওয়া নিয়ে একটি বিল পাস হয়েছে

        র‍্যাবের মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত

        ষষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন সুষ্ঠু করতে নেওয়া হচ্ছে পদক্ষেপ

        বিশেষ ট্রেনের ৩ বগি লাইনচ্যুত

        কক্সবাজারে রোহিঙ্গা ভোটার কতজন?

        বৈশ্বিক গড় উষ্ণতার চেয়ে দ্রুত উত্তপ্ত হচ্ছে এশিয়া অঞ্চল

        বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে

        বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে

ভালো ব্যবসার জন্য প্রয়োজন দীর্ঘ মেয়াদী পরিকল্পনা : নিউইয়র্কে বিজনেস ডেভোলেপমেন্ট ওয়ার্কশপে বক্তারা

ভালো ব্যবসার জন্য প্রয়োজন দীর্ঘ মেয়াদী পরিকল্পনা : নিউইয়র্কে বিজনেস ডেভোলেপমেন্ট ওয়ার্কশপে বক্তারা

‘বিজনেস নেটওয়াকিং গ্রুপ’ আয়োজিত ‘বিজনেস ডেভোলেপমেন্ট ওয়ার্কশপ’ শীর্ষক সেমিনারে বক্তারা বলেছেন, ভালো ব্যবসা করতে হলে সবার আগে দরকার দীর্ঘ মেয়াদী পরিকল্পনা আর সুন্দর ব্যবস্থাপনা। পাশপাশি ছোট-খাটো বিষয়গুলোকেও গুরুত্বের সাথে বিচেনা করতে হবে। ক্রেতাদের মন জয় করে, ব্যবসা ধরে রেখে সাফল্য অর্জন করতে হবে। সেই সাথে সংশ্লিস্ট ব্যবসার বিষয়ে অভিজ্ঞতাও থাকা জরুরী।
নিউইয়র্ক সিটির উডসাইডের কুইন্স প্যালেসে গত ১৯ জুলাই বৃহস্পতিবার সন্ধ্যায় আয়োজিত ব্যতিক্রমী এই সেমিনারে মডারেটর ছিলেন আইনজীবি এন মজুদার। সেমিনারে বিষয় ভিত্তিক আলোচনায় মূল আলোচক ছিলেন ইয়াকুব এ খান সিপিএ। এছাড়াও আলোচক ছিলেন এইএবি ব্যাংক-এর অ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট ইসমাইল আহমেদ, নিউইয়র্কের হার্টল্যান্ড পেমেন্ট সিস্টেমস-এর রিলেশনশীপ ম্যানেজার রহমান আরশাদ ও ম্যাস মিউচ্যুয়াল মেট্রো নিউইয়র্ক-এর ফাইন্যান্সিয়াল প্রফেশনাল মোহাম্মদ গাফফার।
সেমিনারে ব্যবসা সংক্রান্ত সকল বিষয়ে বিশেষ করে ব্যবসার ধরন, কেন-কেমন ব্যবসা করবেন, পরিকল্পনা, ব্যবসায় পুঁজি, ব্যাংক লোন, এ্যামপ্লয়ী, কাস্টমার সার্ভিস, লোকেশন, আয়-ব্যয় তথা হিসাব-নিকাশ, ব্যবস্থাপনা প্রভৃতি গুরুত্বপূর্ণ বিষয় ছাড়াও ব্যবসার খুটিনাটি বিষয়গুলোও বক্তারা তুলে ধরেন। পরে উপস্থিত ব্যবসায়ীরা নিজেদের ব্যবসার অভিজ্ঞতা কথাও তুলে ধরেন এবং ছাড়াও প্রশ্ন-উত্তর পর্বে অংশ নেন। অর্ধ শতাধিক ব্যবসায়ী সেমিনারে যোগ দেন।   
সেমিনারে ইয়াকুব এ খান সিপিএ প্রজেক্টরের মাধ্যমে ব্যবসার বিভিন্ন দিক তুলে ধরে বলেন, ভালো ব্যবসা আর ব্যবসায় সফল হতে হলে দরকার ব্রড মাইন, অভিজ্ঞতা, সুষ্ঠু পরিকল্পনা, বিকল্প অপশন, ভালো লোকেশন, ভালো প্রেজেন্টেশন, ভালো ব্যবস্থাপনা, ছোট ছোট বিষয়কে গুরুত্ব দেয়া, কাস্টমার সার্ভিস, হিসাব-নিকাশে স্বচ্ছতা, টিম ওয়ার্ক, ক্রিয়েটিভ চিন্তা, মালিক-শ্রমিক-এর মধ্যে সুসম্পর্ক বজায় রাখা, ক্রেতাদের সাথে সুসম্পর্ক জোরদার ও সর্বোচ্চ সেবা প্রদান, নিজেকে আপগ্রেড রাখা ও দূরদৃষ্টি সম্পন্ন হওয়া আর আধুনিক সিস্টেমে ব্যবসা পরিচালনার পাশাপশি ব্যবসায় সময় দেয়া। এছাড়াও যেকোন ব্যবসা শুরুর আগে সেই ব্যবসা সম্পর্কে পরিপূর্ণ ধারণা থাকাও জরুরী। তিনি বলেন, সকল বিষয়ের মতো ব্যবসায় যেমন সমস্যা আছে, তেমনী সমাধানও আছে। ব্যবসা শুরুর আগে তিনি অভিজ্ঞ ব্যক্তি ছাড়াও আইনজ্ঞদের সাথে খোলামেলা পরামর্শ করার জন্য সংশ্লিস্টদের প্রতি আহ্বান জানান।
মোহাম্মদ এন মজুমদার বলেন, ব্যবসায় লাভবান হওয়া যেমন সহজ, তেমনী লজ হওয়ার নানা সুযোগ রয়েছে। সঠিক সময়ে সঠিক চিন্তা না করে বা সিদ্ধান্ত নিয়ে ব্যবসা শুরু করা ঠিক নয়। বিশেষ করে ব্যবসার আইনকানুন জেনেশুনেই সংশ্লিষ্ট ব্যবসায় নিয়োজিত হওয়া জরুরী। তিনি বলেন, অনেক সময় আমরা একে অন্যের দেখা-দেশী ব্যবসায় অর্থ বিনিয়োগ করে পরবর্তীতে সফল হতে পারি না। এমনটি করা ঠিক নয়। যেকোন ব্যবসার জন্যই হোম ওয়ার্ক দরকার। তিনি বলেন, কোন প্রতিষ্ঠানে ১২৫ জনের নীচে এমপ্লয়ী থাকলে সেটি স্মল বা ক্ষুদ্র ব্যবসা হিসেবে গন্য। সেই হিসেবে অধিকাংশ প্রবাসী বাংলাদেশী স্মল ব্যবসার সাথে জড়িত। তিনি বলেন, স্মল ব্যবসায়ীদের নিউইয়র্ক সিটি প্রশাসন নানা সুযোগ-সুবিধা দিয়ে থাকে। এসব জেনে সংশ্লিস্টদের সেবা নেয়া উচিৎ।
সেমিনারে অন্যান্য আলোচকগণ বলেন, একজন ব্যবসায়ীকে ভালোভাবে ব্যবসা করতে হবে সংশ্লিস্ট ব্যবসা সম্পর্ক সমস্যক ধারণার পাশাপাশি অভিজ্ঞতা থাকা দরকার। সেই সাথে মোটা অংকের পুঁজি বিনিয়েগের পাশাপাশি একটি নির্দিষ্ট সময় পর্যন্ত বা ব্যবসা ঠিকে থাকা পর্যন্ত মূলধন থাকা বা বিকল্প পথ থাকা জরুরী। এক্ষেত্রে ব্যাংক লোন বিশেষ ভূমিকা পালন করতে পারে। কিন্তু চাইলেই যে ব্যাংক লোন পাওয়া যাবে, তার কোন নিশ্চয়তা নেই। এজন্য প্রয়োজন ভালো ক্রেটিট স্কোরের পাশাপাশি ব্যবসায়িক অভিজ্ঞতা। কেননা, ব্যাংক লোন দেয়ার আগে দেখতে চায় তার ক্লাইন্ট অভিজ্ঞ কিনা এবং লোনের অর্থ যথা সময়ে ফেরৎ দেয়ার মতো তার যোগ্যতা আর পরিকল্পা আছে কিনা। আলোচকগণ বলেন, ব্যবসায় সততা থাকাও জরুরী। কেনা অসৎভাবে ব্যবসা পরিচালনায় সবসময় মারত্বক ঝুঁকি’র পাশাপাশি আইনী ঝুট-ঝামেলাও রয়েছে। বিষয়গুলো মাথায় রেখেই ব্যবসায় এগিয়ে আসা দরকার বলে তারা অভিমত ব্যক্ত করেন।
উল্লেখ্য, ‘বিজনেস ডেভোলেপমেন্ট ওয়ার্কশপ’ শীর্ষক সেমিনার আয়োজনে বিশেষ সহযোগিতায় ছিলো এইএবি ব্যাংক।


এলএবাংলাটাইমস/এনওয়াই/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত